বিভিন্ন স্থানে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আজাদী ডেস্ক | রবিবার , ২৯ অক্টোবর, ২০২৩ at ৭:৩৬ পূর্বাহ্ণ

বৌদ্ধ ধর্মাবলম্বীরা গতকাল বিভিন্ন স্থানে যথাযথ ভাবগাম্ভীর্য ও উৎসাহউদ্দীপনার মধ্য দিয়ে তাদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপন করেছে। উৎসবটি অশ্বিনী পূর্ণিমা নামেও পরিচিত। বৌদ্ধ ভিক্ষুদের আষাঢ়ি পূর্ণিমা থেকে প্রবারণা পর্যন্ত তিন মাস বর্ষাবাসের পর এ প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়। গতকাল বিভিন্ন বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে দেশ ও জাতির সুখ ও মঙ্গল কামনায় বৌদ্ধ নারীপুরুষরা পঞ্চশীল গ্রহণ করেন। পরে বুদ্ধের উদ্দেশ্যে ফুল পূজা, বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিষ্কার দান, সংঘ দান ও বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ড (আহার) দান অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বৌদ্ধরা সন্ধ্যায় আকাশে রঙিন ফানুস উড়ান, যা উৎসবের প্রধান আকর্ষণ।

হাটহাজারী : হাটহাজারী প্রতিনিধি জানান, হাটহাজারীতে প্রবারণা পূর্ণিমা মহাসমারোহে উদযাপিত হয়েছে। হাটহাজারী উপজেলার আওতাধীন ১৩টি বৌদ্ধ বিহারে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। সর্বশেষ ফানুস উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সমাপ্তি ঘোষিত হয়।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, রাঙ্গুনিয়ার বিভিন্ন বিহারে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ফানুস উৎসবে মেতেছে বৌদ্ধ ধর্মের অনুসারীরা। গতকাল দিনব্যাপী নানা ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যা থেকে ফানুস উৎসব অনুষ্ঠিত হয়। এদিন সন্ধ্যায় কুলকুরমাই সদ্ধর্মোদয় বিহারে গিয়ে দেখা যায়, ঢাকঢোলের তালে তালে ফানুস উৎসবে মাতোয়ারা হয়ে উঠে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এ সময় রাঙ্গুনিয়ার আকাশ ফানুসের আলোয় উজ্জ্বল হয়ে উঠেছিল। এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিহার অধ্যক্ষ শাসনরত্ন ধর্মসেন মহাস্থবির। প্রধান অতিথি ছিলেন রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী। বিষু বড়ুয়ার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন পৌর কাউন্সিলর তারেকুল ইসলাম চৌধুরী, সমর বড়ুয়া, রঞ্জিত বড়ুয়া প্রমুখ।

বাঁশখালী : বাঁশখালী প্রতিনিধি জানান, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাঁশখালী উপজেলার প্রতিটি বৌদ্ধ বিহারে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালা গতকাল শুরু হয়। সন্ধ্যায় ফানুস উত্তোলন করা হয়। উপজেলা ও থানা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি বৌদ্ধ বিহারে ফানুস উত্তোলন শান্তিপূর্ণভাবে সম্পাদন করার জন্য সহযোগিতা করা হয়। জনপ্রতিনিধিরাও উৎসব স্থল পরিদর্শন করেন।

রাঙামাটি : রাঙামাটি প্রতিনিধি জানান, রাঙামাটিতে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে পালিত হয়েছে প্রবারণা পূর্ণিমা। গতকাল জেলা শহরের ঐতিহ্যবাহী পুরনো কাঠালতলী মৈত্রী বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিহারটির অধ্যক্ষ পূর্ণজ্যোতি মহাথেরো ধর্মীয় দেশনা প্রদান করেন। এ সময় বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াজ্যোতি মহাথেরো, বিহার পরিচালনা কমিটির সভাপতি পূর্ণেন্দু বিকাশ চাকমা, সাধারণ সম্পাদক পূর্ণজ্যােতি চাকমাসহ উপাসকউপাসিকা এবং দায়কদায়কাবৃন্দরা উপস্থিত ছিলেন। এইদিন সন্ধ্যায় আকাশে রঙিন ফানুস উড়ানো হয়।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়ির বিভিন্ন বিহারে প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। প্রবারণা পূর্ণিমাকে সামনে রেখে খাগড়াছড়ির প্রতিটি বৌদ্ধ বিহার গুলো সাজানো হয়েছে।

এতে দেশ জাতি ও বিশ্ব শান্তি কামনায় গতকাল শনিবার প্রতিটি বিহারে বুদ্ধ পতকা উদ্বোধন, প্রদীপ প্রজ্জলন, বুদ্ধ পুজা, পঞ্চশীলপ্রার্থনা, সংঘদান, অষ্ট পরিস্কার দান ও বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদানসহ নানাবিধ দান করে ভক্তরা।

জেলা সদরের ধর্মপুর এলাকার আর্য বন বিহারে ভিক্ষু দীপানন স্থবির জানান, প্রবারণা হচ্ছে সকল প্রাণীর মঙ্গলের জন্য। কায়িক ও মানসিক ভাবে যদি কোন ভুলক্রুটি হয়, একে অপরের ক্ষমা ,মৈত্রী নিয়ে একসাথে থাকায় হচ্ছে প্রবারণা। এ উপলক্ষে বিহারে আসা সুশীলা চাকমা,মৈত্রী চাকমা ও পিংকি জানান,আমাদের ধর্মীয় প্রধান উৎসব প্রবারণা। এতে বিভিন্ন দান করা হবে। তাছাড়া পাহাড়ে মাসব্যাপী কঠিনচীবর দানোৎসব শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনি জনগণের জন্য শাহজাদা এনায়েত উল্লা খানের বিশেষ মিলাদ মাহফিল
পরবর্তী নিবন্ধডিবি কার্যালয়ে মির্জা ফখরুল