বিভিন্ন উপজেলায় বাজারে অভিযান, জরিমানা

| শুক্রবার , ২৫ অক্টোবর, ২০২৪ at ৬:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও বাজার ব্যবস্থা মনিটরিংয়ের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার পৃথক মোবাইলে কোর্ট পরিচালনা করা হয়েছে। এ সময় পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা, মেয়াদবিহীন ও অধিক মূল্যে পণ্য বিক্রি করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দোষীদের জরিমানা ও সর্তক করা হয়।

ফটিকছড়িতে ৬৫ হাজার টাকা জরিমানা : প্রতিনিধি জানায়, ফটিকছড়ির নানুপুর বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এতে ৩ প্রতিষ্ঠানের মালিককে ৬৫ হাজার টাকা জরিমানা এবং আনুমানিক ৬৮ হাজার টাকার বিভিন্ন প্রকার মেয়াদোত্তীর্ণ পোল্ট্রি ওষুধ বিনষ্ট করা হয়। গতকাল দুপুরে উপজেলার নানুপুর বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন। জানা যায়, মোবাইল কোর্ট পরিচালনাকালে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে ডিম বিক্রয় করা, পণ্যের মূল্যতালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, পণ্য ক্রয়বিক্রয়ের পাকা রশিদ সংরক্ষণ না করার অপরাধে জি এস পোল্ট্রি ফিডের মালিক মো. শাহা আলমকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। এ সময় উক্ত প্রতিষ্ঠান হতে আনুমানিক ৬৮ হাজার টাকা মূল্যের মেয়াদোত্তীর্ণ বিভিন্ন প্রকার পোল্ট্রি ওষুধ জব্দ করে মাটিতে পুঁতে ধ্বংস করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে সংরক্ষণ ও প্রদর্শন না করার দায়ে ২ ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। এসিল্যান্ড মো. মেজবাহ উদ্দিন বলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসন কর্তৃক নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত থাকবে।

বাঁশখালীতে অভিযান, ৫২০০ টাকা জরিমানা : প্রতিনিধি জানান, দ্রব্যমূল্যের স্থিতিশীলতা রক্ষায় বাঁশখালী কালীপুরের নামদাস মুন্সিরহাটে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছে। এ সময় অধিক মূল্যে পণ্য বিক্রি এবং দ্রব্যমুল্য না টাঙানো ও বিক্রির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৫২০০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। গতকাল বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বাজার মনিটরিং করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন। উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বলেন, বাঁশখালীর সাধারণ জনগনের কথা বিবেচনা করে প্রতিটি হাটবাজারে মোবাইল কোর্টের মাধ্যমে বাজার মনিটরিং করা হবে বলে তিনি জানান। আনোয়ারায় ৪ দোকানিকে ১৫ হাজার টাকা জরিমানা : প্রতিনিধি জানান, নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে গতকাল উপজেলার চাতরী চৌমুহনী বাজারের মুদিমাল, সবজির দোকান ও অন্যান্য পণ্য সামগ্রীর দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এ সময় অধিক মূল্যে পণ্য বিক্রি, পণ্যের মূল্য তালিকা না থাকা ও ভোক্তাদের সাথে প্রতারণাসহ বিভিন্ন কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ লঙ্ঘনের দায়ে চৌমুহনী বাজারের ৪ দোকানিকে মোট ১৫ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ খেলাফত মজলিসের গণসমাবেশ আগামী কাল
পরবর্তী নিবন্ধবন্যহাতির আক্রমণে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে ব্যবসায়ী