বিভিন্ন উপজেলায় বাজারে অনিয়ম, জরিমানা

| বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ১০:৩৯ পূর্বাহ্ণ

নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে গতকাল বুধবার চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়েছে প্রশাসন। এ সময় পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা, মেয়াদবিহীন ও অধিক মূল্যে পণ্য বিক্রি করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দোষীদের জরিমানা ও সর্তক করা হয়।

আনোয়ারায় ৫ দোকানিকে ২৩ হাজার টাকা জরিমানা : আনোয়ারা প্রতিনিধি জানান, নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে গতকাল বুধবার উপজেলার বটতলী বাজারের মুদিমাল ও অন্যান্য পণ্য সামগ্রীর দোকানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় অধিক মূল্যে পণ্য বিক্রি, পণ্যের মূল্য তালিকা না থাকা ও ভোক্তাদের সাথে প্রতারণাসহ বিভিন্ন কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ লঙ্ঘনের দায়ে বটতলী বাজারের ৫ দোকানিকে ২৩ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ জানান, বিভিন্ন ধরনের সবজিসহ চাল, ডাল, ডিম, পেঁয়াজ, রসুন, আদা, তেল, মসলা ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসক ফরিদা খানমের নির্দেশে উপজেলা প্রশাসন নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করেছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

লোহাগাড়ায় ৪ দোকানিকে জরিমানা : প্রতিনিধি জানায়, লোহাগাড়ায় ৪ দোকানিকে ১৪ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার উপজেলা সদর বটতলী ও পদুয়া বাজারে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইনামুল হাছান।

তিনি জানান, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিং করা হয়েছে। এই সময় বিভিন্ন অপরাধে ৪ দোকানিকে জরিমানা করা হয়। জনস্বার্থে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বাঁশখালীতে ৬৭ হাজার টাকা জরিমানা : প্রতিনিধি জানান, বাঁশখালী বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে অধিক মূল্যে পণ্য বিক্রি এবং মূল্য তালিকা না টাঙানোর অভিযোগে ৬৭ হাজার টাকা জরিমানা করেছে। বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের স্থিতিশীলতা রক্ষায় উপজেলার বৈলছড়ি বাজারে মনিটরিং করে ব্যবসায়ীদের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়। গতকাল বুধবার বিকালে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বাজার মনিটরিং করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন। বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বলেন, বাঁশখালীর সাধারণ মানুষের কথা বিবেচনা করে প্রতিটি হাটবাজারে মোবাইল কোর্টের মাধ্যমে বাজার মনিটরিং করা হবে।

রাউজানে ৪ ব্যবসায়ীকে অর্থদণ্ড : প্রতিনিধি জানান, রাউজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মনিটরিং করতে গিয়ে রমজান আলী চৌধুরী হাটে বেশি দামে পণ্য বিক্রি ও মূল্য তালিকা না টাঙানোর অভিযোগে ভ্রাম্যমাণ আদালত চার ব্যবসায়ীকে অর্থদণ্ড দিয়েছে। গতকাল বুধবার দুপুরে অভিযানের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অংগ্যজাই মারমা। তিনি বলেন, হাট বাজারের দ্রব্যমূল্য ঠিক রাখতে আমরা নিয়মিত মনিটরিং করছি। কোথাও অনিয়ম দেখলে অর্থদণ্ড দেওয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধএকটি বিশেষ মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্রে নেমেছে
পরবর্তী নিবন্ধসাগর-রুনি হত্যা মামলা তদন্তে ৪ সদস্যের টাস্কফোর্স গঠন