বিপিএলের মেগা ফাইনাল আজ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:০৫ পূর্বাহ্ণ

দেখতে দেখতে শেষের গন্তব্যে পৌঁছে গেল বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের এবারের আসর। আজ বিকাল ৫.৩০টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ট্রফি জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে দুই সেরা দল বরিশাল এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সাকিবের বরিশাল নাকি ইমরুল কায়েসের কুমিল্লা কার ঘরে যাবে এবারের বিপিএলের শিরোপা সেটা নির্ধারন হবে আজ। যদিও লিগ পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষ দিল হিসেবে কোয়ালিফায়ার ম্যাচে জিতে সরাসরি ফাইনালে এসেছে বরিশাল। আর কুমিল্লা ফাইনালে জায়গা করে নিয়েছে কোয়ালিফায়ারে বরিশালের কাছে হারের পর চট্টগ্রামের সাথে জিতে। যদিও রবিন লিগে কুমিল্লা এবং বরিশালের জয় পরাজয় সমান। দুইবারের দেখায় দু’দল জিতেছে একবার করে। তবে কোয়ালিফায়ার পর্বে জিতে এগিয়ে আছে সাকিবের বরিশাল।
কোয়ালিফায়ার রাউন্ডের শেষ ম্যাচে চট্টগ্রামকে একরকম উড়িয়ে দিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে কুমিল্লা। এখন দেখার বিষয় কুমল্লিার প্রতিশোধ নাকি বরিশালের শ্রেষ্ঠত্ব। বিপিএলে এখনো শিরোপা জিততে পারেনি বরিশাল। দুইবার ফাইনালে খেললেও রানার্স আপ ট্রফি নিয়ে সন্তুষ্ট থাকতে হয় তাদের।
২০১২ সালের প্রথম আসরের ফাইনালে বরিশাল হেরেছিল ঢাকার কাছে। আর ২০১৫ সালের আসরের ফাইনালে কুমিল্লার কাছে হেরে শিরোপা স্বপ্ন ভঙ্গ হয়েছিল বরিশালের। তবে কুমিল্লা দুইবার ফাইনালে গিয়ে দুবারই শিরোপা জিতে নিয়েছে। ২০১৫ সালে এবং ২০১৯ সালে শিরোপা জিতে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার কুমিল্লার তৃতীয় শিরোপা নাকি বরিশালের প্রথম শিরোপা সেটাও দেখার বিষয়।
এবারের বিপিএলের সাকিব, গেইল, মুজিবদের নেতৃত্বে অপ্রতিরোধ্য এক দল। ফাইনালে আসার আগ পর্যন্ত ১১ ম্যাচের ৮টিতে জয় সাকিবদের। দুটি ম্যাচে হেরেছে আর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। অপরদিকে ডুপ্লেসিস, সুনিল নারাইন, মঈন আলি, লিটন দাশ এবং ইমরুল কায়েসদের নিয়ে কুমিল্লা এবারের বিপিএলের সবচাইতে ফেভারিট দল। কিন্তু লিগ পর্বে এবং কোয়ালিফায়ার পর্ব মিলে ১২ ম্যাচের ৭টিতে জিতেছে এর চারটিতে হেরেছে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে কোয়ালিফায়ার পর্বের শেষ ম্যাচে চট্টগ্রামকে যেভাবে উড়িয়ে দিয়েছে কুমিল্লা তাতে ভয় পাবারই কথা বরিশালের। যদিও দারুন ছন্দে থাকা বরিশাল সে সব নিয়ে ভাবতে নারাজ। তাদের লক্ষ্য শেষটা রাঙ্গানো। একই লক্ষ্য কুমিল্লারও। তাই দুই জায়ান্টের ফাইনালটা সত্যিকারের এক মেগা ফাইনালে পরিণত হয়েছে। যেখানে শেষ হাসি কার সেটা দেখার জন্য মুখিয়ে দেশের ক্রিকেট প্রেমীরা।
বরিশাল এবং কুমিল্লার লড়াইয়ের মাঝে আরো একটি লড়াই বিরাজ করছে। আর তা হচ্ছে দেশের দুই সেরা কোচ খালেদ মাহমুদ সুজন এবং সালাউদ্দিনের মধ্যকার লড়াই। এই দুই কোচের রন কৌশল নির্ধারিত করে দেবে শিরোপার রাস্তা। তাই লড়াইয়ের ভেতর যেন আরেক লড়াই এবারের বিপিএলের ফাইনালে। বরিশালের কোচ খালেদ মাহমুদ সুজন মনে করছেন লড়াই হবে সেয়ানে-সেয়ানে। তিনি বলেন, ফাইনাল সবসময়ই টাফ গেম। এখানে পুরো টুর্নামেন্টের হিসেব-নিকেশ আর চালচিত্র দিয়ে ভাবা ঠিক হবে না। ওই নির্দিষ্ট দিনটিতে যারা ভালো খেলবে তারাই জিতবে। সুজন মনে করেন দুই দলেরই সামর্থ্য আছে চ্যাম্পিয়ন হওয়ার। অবশ্যই কুমিল্লা খুব শক্তিশালী দল। তবে আমাদের জন্য মনস্তাত্ত্বিক একটা সুবিধা আছে। আমরা এই দলটির সঙ্গে তিনবারের মোকাবিলায় দু’বার জিতেছি। কুমিল্লার কোচ সালাউদ্দিনও তার রণ কৌশল সাজাচ্ছেন শিরোপা জিততে। তার ভাবনায় কেবলই ফাইনাল ম্যাচ। কারন এই একটি ম্যাচ জিতলেই যে শিরোপা হাতে। কাজেই এখানে ভিন্ন কিছু ভাবার কোন সুযোগ নেই। এটি একটি ম্যাচ। অন্য কোন অপশন নেই। তাই জয়ই কেবল লক্ষ্য কুমিল্লার কোচের। এখন দেখার বিষয় কার হাতে উঠে এবারের বিপিএলের ট্রফি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ফুটবল কমিটি গঠিত
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৩৪.৬৮ কোটি টাকা