বিপিএলের প্লেয়ার্স ড্রাফট আজ

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৮:০৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এগারোতম আসর মাঠে গড়াবে আগামী ২৭ ডিসেম্বর। এরই মধ্যে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো তাদের পছন্দের ক্রিকেটার দল ভিড়িয়েছে। তবে টুর্নামেন্টের আনুষ্ঠানিক প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে আজ। ঢাকার হোটেল সোঁনার গা’র বল রুমে আজ সকাল ১১ টায় শুরু হবে এই ড্রাফট অনুষ্ঠান। এই ড্রাফট অনুষ্ঠান থেকে দল গুলো তাদের পছন্দের খেলোয়াড় সংগ্রহ করবে। বিপিডএলের এবারের আসরে পুরানো দল রয়েছে চারটি। তাদের সাথে তিনটি নতুন দল নিয়ে মাঠে গড়াবে এবারের আসর। পুরানো চার দল রংপুর, খুলনা, সিলেট ও বরিশাল । আর নতুন তিন দল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী। তবে নতুন তিনটি দলের মধ্যে চট্টগ্রাম দ্বিতীয় আসরে অংশ নিয়েছিল চিটাগাং কিংস নামে। বাকি দুটি দল প্রথমবারের মতো অংশ নিচ্ছে। অন্যদিকে ঢাকার নাম বদলে হয়ে গেছে ঢাকা ক্যাপিটালস আর দীর্ঘদিন পর বিপিএলে রাজশাহী ফিরেছে নতুন নামে। এবারের লিগে নতুন করে আসা তিনটি দলের রিটেনশন করার বা প্লেয়ার ধরে রাখার সুযোগ নেই। বাকি চারটি দল দুইজন করে ক্রিকেটার ধরে রেখেছে। যেখানে ফরচুন বরিশাল তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে রেখে দিয়েছে। অন্যদিকে সিলেট স্ট্রাইকার্স তানজিম হাসান সাকিব ও জাকির হাসানকে রেখে দিয়েছে। বাকি দুই দলের মধ্যে খুলনা টাইগার্স নাসুম আহমেদ ও আফিফ হোসেনকে এবং রংপুর রাইডার্স নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী হাসানের সঙ্গে পুনরায় চুক্তিবদ্ধ হয়েছে। নতুন তিনটি দলের রিটেনশনের সুযোগ না পেলেও সরাসরি চুক্তিতে এই ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পেরেছে। শাকিব খানের দল ঢাকা ক্যাপিটালস মোস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিমের সাথে সরাসরি চুক্তি করেছে। এদিকে সাকিব আল হাসানের সাথে সরাসরি চুক্তি করেছে চট্টগ্রাম কিংস। সাকিব ছাড়া এই দলে আছে শরিফুল ইসলাম। ফরচুন বরিশালের সাথে সরাসরি চুক্তিবদ্ধ হয়েছেন টিটোয়েন্টির সেরা ক্রিকেটার তাওহীদ হৃদয়। এছাড়া জাকের আলী অনিকের সাথে সিলেট স্ট্রাইকার্স সরাসরি চুক্তি করেছে। মেহেদী হাসান মিরাজের সাথে চুক্তি করেছে খুলনা টাইগার্স। অনেক দিন ধরে জাতীয় দলের বাইরে থাকা মোহাম্মদ সাইফউদ্দিনের সাথে চুক্তি করেছে রংপুর রাইডার্স। বিপিএলে প্রথমবার খেলতে আসা দুর্বার রাজশাহীর সরাসরি চুক্তি করেছে এনামুল হক বিজয় ও জিসান আলমের সাথে। ১৮৮ স্থানীয় ক্রিকেটার ড্রাফটে ঠাঁই পেলেও বিদেশি সংখ্যাটা অনেক বেশি। ৫ ক্যাটাগরিতে ৪৪০ জন ক্রিকেটার আছেন প্লেয়ার্স ড্রাফটের তালিকায়। বিদেশি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা সর্বোচ্চ ৭০ হাজার ডলার এবং সর্বনিম্ন ১৫ হাজার ডলার পারিশ্রমিক পাবেন। মাঝে তিনটি ক্যাটাগরি যথাক্রমে ৫০, ৩০ ও ২৫ হাজার ডলার। চট্টগ্রাম কিংসসহ বেশ কিছু দলই সরাসরি চুক্তিতে বিদেশি ক্রিকেটারদের দলে ভিড়িয়েছেন।

দেশের ১৮৮ জন ক্রিকেটারকে ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সর্বোচ্চ ৬০ লাখ এবং সর্বনিম্ন ১০ লাখ টাকা পাবেন ক্রিকেটাররা। ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৬০ লাখ, ‘বি’ ৪০ লাখ, ‘সি’ ২৫ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ এবং ‘এফ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ১০ লাখ টাকা করে।

এবারের ড্রাফটে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা হলেনসাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ ও তাওহীদ হৃদয়।

বি’ ক্যাটাগরিতে রয়েছেন আফিফ হোসেন ধ্রুব, এনামুল হক বিজয়, হাসান মাহমুদ, জাকের আলী অনিক, মাশরাফি বিন মুর্তজা, শামীম হোসেন পাটোয়ারী, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী, তানভীর ইসলাম, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব ‘সি’ ক্যাটাগরিতে রয়েছেন আবু হায়দার রনি, ইবাদত হোসেন চৌধুরূ, ইমরুল কায়েস, মাহমুদুল হাসান জয়, আল আমিন হোসেন, মুকিদুল ইসলাম মুগ্ধ, জাকির হাসান, মোহাম্মদ মিঠুন, সাইফ হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, নাহিদ রানা, নাহিদুল ইসলাম, নাইম শেখ, নাসুম আহমেদ, রাকিবুল হাসান জুনিয়র, রনি তালুকদার, সৌম্য সরকার, খালেদ আহমেদ, তাইজুল ইসলাম, ইয়াসির আলী রাব্বি ‘ডি’ ক্যাটাগরিতে রয়েছেন আবু জায়েদ রাহি, আকবর আলী, আলিস আল ইসলাম, আরাফাত সানি, আরিফুল হক, ফজলে মাহমুদ রাব্বি, হাবিবুর রহমান সোহান, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম রাব্বি, মাহিদুল ইসলাম অঙ্কন, জিসান আলম, সৈকত আলী, মৃত্যুঞ্জয় চৌধুরী, নাঈম হাসান, নাজমুল ইসলাম অপু, নিহাদ উজ জামান, রেজাউর রহমান রাজা, রিপন মন্ডল, রবিউল হক, রুবেল হোসেন, সাদমান ইসলাম, শফিকুল ইসলাম, সোহাগ গাজী, শহিদুল ইসলাম, শুভাগত হোম, সুমন খান, সানজামুল ইসলাম এবং জিয়াউর রহমান।

পূর্ববর্তী নিবন্ধবিপিএলের মান উন্নয়নে বিশেষ পরামর্শ দিলেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস
পরবর্তী নিবন্ধপূজামণ্ডপে সিনেমার পোস্টার, পরী বললেন ‘আসছে লাবণ্য’