বিপিএলের দশম আসর মাঠে গড়াচ্ছে আজ

নতুন কিছুর আশা

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১৯ জানুয়ারি, ২০২৪ at ৫:৩৭ পূর্বাহ্ণ

দেশের ক্রিকেটের সবচাইতে আকর্ষণীয় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর মাঠে গড়াচ্ছে আজ। নানা কারণে শুরুতেই যে জৌলুস নিয়ে পথ চলা শুরু করেছিল বিপিএল সে জৌলুস অনেকটাই হারিয়ে ফেলেছে। বারবার নিয়ম নীতির পরিবর্তন, ফ্রাঞ্চাইজি বাড়ানো, কমানো সহ নানা কারণে এখন অনেক পেছনে বিপিএল।

আইপিএল, বিগ ব্যাশ কিংবা পিএসএল অনেক এগিয়ে বিপিএলের চাইতে। তারপরও নতুন কিছুর আশায় আরেকটি আসর শুরু হচ্ছে বিপিএলের। তবে এবারের আসরটি অন্যান্য আসরের চাইতে কিছুটা ভিন্ন। কারণ এ বছরই যে টিটোয়েন্টি বিশ্বকাপ। আর এই বিপিএল দিয়ে টিটোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিও সারতে চায় বাংলাদেশের ক্রিকেটাররা। বিপিএল বরাবরের মত যাত্রা শুরু করছে ঢাকা থেকে। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দুপুর আড়াইটায় দিনের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং নতুন নামকরণ হওয়া দুর্দান্ত ঢাকা মুখোমুখি হবে। দিনের অন্য ম্যাচে মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

শুক্রবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিনের প্রথম ম্যাচ দুপুর ১টা ৩০ মিনিটে এবং দ্বিতীয়টি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে। শুক্রবারের প্রথম ম্যাচ দুপুর ২টায় এবং দ্বিতীয়টি সন্ধ্যা ৭টায় শুরু হবে। এবারের বিপিএলের শিরোপা লড়াইয়ে থাকা সাতটি দল হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স, দুর্দান্ত ঢাকা, খুলনা টাইগার্স, ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং সিলেট স্ট্রাইকার্স। ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এই তিন ভেন্যুতে ৪৩ দিনে মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে আগামী ১ মার্চ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

আজ থেকে টুর্নামেন্ট শুরু হলেও টুর্নামেন্টের উন্মাদনা যেমনটা হওয়া উচিত, সেটি প্রত্যাশিতভাবে হয়নি। তবে বিসিবি কর্মকর্তাদের বিশ্বাস, টুর্নামেন্ট শুরু হলে তা সবার মধ্যে সাড়া ফেলবে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, জাতীয় নির্বাচন থাকায়, সবাই সেখানে ব্যস্ত ছিল। এজন্য আমরা উন্মাদনা তৈরিতে খুব বেশি কাজ করতে পারিনি। তবে টুর্নামেন্টটি সুন্দরভাবে পরিচালনা করতে আমরা সকল কার্যক্রম চালিয়ে গিয়েছি। মাঠের লড়াই শুরু হলে, এমনিতেই উন্মাদনার সৃষ্টি হবে। বিপিএলে সবচাইতে আলোচনার বিষয় হয়ে থাকে উইকেট। বিশেষ করে মিরপুরের উইকেট নিয়ে আলোচনা হয় বেশি। কারণ আগের বিপিএল গুলোতে দেখা গেছে মিরপুরে রান হয়নি। তবে এবারে মিরপুরের উইকেট স্পোর্টিং হবে বলে আশা করছেন আয়োজকরা। এবারের বিপিএলের ধারাভাষ্যকে মনোমুগ্ধকর করতে পাকিস্তানের জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজাকে এনেছে আয়োজকরা। তারই স্বদেশী আমির সোহেল, ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি কার্টলি অ্যামব্রোস, শ্রীলংকার রাসেল আরনল্ড এবং দক্ষিণ আফ্রিকার এইচডি অ্যাকারম্যানের সাথে ধারাভাষ্যে থাকবেন আতহার আলী, শামীম চৌধুরীরাও। এরই মধ্যে বিপিএলের টিকেটের দাম ঘোষণা করা হয়েছে। ঢাকায় শুরু হয়ে বিপিএল যাবে সিলেটে। সিলেট থেকে আবার ঢাকায়। এরপর চট্টগ্রামে। এরপর আবার ঢাকায় গিয়ে শেষ হবে এবারের বিপিএল।

পূর্ববর্তী নিবন্ধবিয়ে অনুষ্ঠান থেকে ফেরার পথে দুর্ঘটনা, বাইক আরোহীর মৃত্যু
পরবর্তী নিবন্ধরাখাইনে বিদ্রোহীদের কাছে জান্তার সেনাদের আত্মসমর্পণ