বিনোদন পার্কগুলো খুলে দেওয়ার দাবি বাপার

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ জুন, ২০২১ at ৭:০২ পূর্বাহ্ণ

অন্যান্য সেক্টরের মতো বিনোদন পার্কগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছে পার্ক মালিকদের সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব অ্যামিউজমেন্ট পার্কস এন্ড এস্ট্রাকশনস (বাপা)। গত ২ জুন দুপুরে রাজধানীর গুলশান-২ এর সিক্স সিজনস হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাপা নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে করোনাকালীন অ্যামিউজমেন্ট পার্কগুলোর বর্তমান অবস্থা তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি ও কনকর্ড গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার কামাল। পার্কগুলোকে টিকিয়ে রাখতে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় পার্কগুলোকে অন্তর্ভুক্ত করা, আগামী ৫ বছরের জন্য বিনোদন পার্কের উপর ভ্যাট, সম্পূরক শুল্কসহ অন্যান্য কর মওকুফ, নতুন বিনোদন পার্ক নির্মাণ ও বর্তমান স্থাপনায় সংযোজনের জন্য আমদানিকৃত বিভিন্ন রাইডসহ যন্ত্রপাতির ভ্যাট ও শুল্ক আমদানির সুযোগ এবং চলতি মূলধন যোগান নিরবচ্ছিন্ন রাখার জন্য ১ শতাংশ হার সুদে ঋণ সুবিধার দাবি জানান তারা। এসময় বাপার জেনারেল সেক্রেটারি প্রবীর কুমার সাহা, এডভাইজার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, ট্রেজারার তুষার বিন ইউনুস, সদস্য এস এম সামসুর রহমান শিমুল, মোহাম্মদ আবদুল্লাহ, কো-অর্ডিনেটর অনুপ কুমার সরকার, মিডিয়া এন্ড পি আর কো-অর্ডিনেটর এম মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে বলা হয়, বিনোদন ও পর্যটন সেক্টরে প্রচুর বিনিয়োগ এবং ব্যাংক ঋণ রয়েছে। লকডাউনকালীন এ সেক্টর দীর্ঘদিন বন্ধ থাকায় এ সেক্টরের অনেক উদ্যোক্তা ঠিকমতো ব্যাংকের ঋণ পরিশোধ করতে সক্ষম হচ্ছে না। এতে বড় একটি অংশের বিনিয়োগকারীরা ঋণ খেলাপি হওয়ার আশংকা রয়েছে। করোনাকালীন সরকার গৃহিত সিদ্ধান্তের কারণে করোনার প্রথম পর্যায়ের মতো দ্বিতীয় পর্যায়ের ধাক্কাও সামলে উঠবে। গত বছরের একই সময়ে অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সময়মতো খুলে দেওয়া হলেও বিনোদন পার্কগুলো খুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত এসেছিল অনেক পরে। ফলে এ খাতটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ১৪৪ বোতল বিদেশি মদসহ গ্রেপ্তার ২
পরবর্তী নিবন্ধপরিবেশ প্রকৌশলে পিএইচডি অর্জন অহিদুল আলমের