বিনা টিকেটে ভ্রমণকারীরা আমার আত্মীয় নন : রেলমন্ত্রী

টিটিই বরখাস্তের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি

আজাদী ডেস্ক | রবিবার , ৮ মে, ২০২২ at ১০:২৪ পূর্বাহ্ণ

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকেটের তিন ট্রেন যাত্রীর সঙ্গে ‘অসদাচরণ’ এবং জরিমানা করার দায়ে ঈশ্বরদীর ভ্রাম্যমাণ টিকেট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করেছে রেল কর্তৃপক্ষ। এ ঘটনায় সহকারী পরিবহন কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী দুই কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে।

এদিকে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন দাবি করেছেন, বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ করা যাত্রীরা আত্মীয় নন। গতকাল গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ওদের সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। নাম ভাঙিয়ে কেউ হয়ত সুবিধা নেওয়ার চেষ্টা করেছে। তিনি আরো বলেন, ঘটনাটি শনিবার সকালেই শুনেছি। রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে জানতে পেরেছি, ওই টিটিই বিনা টিকেটের যাত্রীদের সঙ্গে অত্যন্ত খারাপ আচরণ করেছেন। সে কারণেই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। খবর বাংলানিউজের।

রেলমন্ত্রীর আত্মীয়ের সঙ্গে এ ঘটনা ঘটার কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার সন্ধ্যায় ঈশ্বরদীর পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে তাকে মোবাইলে চাকরি থেকে সাময়িক বরখাস্তের আদেশ জানানো হয়। ৬ মে শুক্রবার থেকে এই আদেশ কার্যকর হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
রেলওয়ে বিভাগের একাধিক সূত্রে জানা যায়, ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এঙপ্রেসে ৫ মে রাতে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে তিন যাত্রী বিনা টিকেটে এসি কেবিনে চেপে বসেন। এ সময় ট্রেনের কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের কাছে টিকেট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে টিকেট কাটার পরামর্শ দেন। এসিওর পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন ট্রেনযাত্রীকে এসি টিকেটের পরিবর্তে ১০৫০ টাকায় জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকেট বানিয়ে দেন। তিন যাত্রী তাৎক্ষণিকভাবে ট্রেনে লিখিত কোনো অভিযোগ না করলেও ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে ‘অসদাচরণ’ করার অভিযোগ করেন। সেই অভিযোগ পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন।

বরখাস্ত হওয়া শফিকুল ইসলাম বলেন, তাদের সঙ্গে কোনো প্রকার বাজে আচরণ আমিও করিনি, তারাও করেনি। তবে দায়িত্ব পালন অবস্থায় আমি মোবাইলে জানতে পারি আমাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রেলমন্ত্রীর পরিচয় প্রদানকারীরা আমার বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। রোববার (আজ) আমাকে পাকশী বিভাগীয় কার্যালয়ে ডাকা হয়েছে। সেখানে গিয়ে আমি ঘটনার বিবরণ দেব।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ, বিশ্বে পঞ্চম
পরবর্তী নিবন্ধসাগরে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সতর্কতা