বিধ্বস্ত হংকং, রেকর্ড গড়ে সুপার ফোরে পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৩ সেপ্টেম্বর, ২০২২ at ৬:০৮ পূর্বাহ্ণ

দুই দলই নিজেদের প্রথম ম্যাচে হেরেছে ভারতের কাছে। তাই গতকালের ম্যাচ ছিলো সুপার ফোরে উঠার শেষ সুযোগ। যে জিতবে সেই উঠতে পারবে। এমন কঠিন পরিস্থিতিতে বাছাই পর্ব পেরিয়ে আসা হংকংকে একেবারে উড়িয়েই দিল পাকিস্তান। নিজেরা ১৯৩ রান করে প্রতিপক্ষকে অল আউট করেছে মাত্র ৩৮ রানে। আর তাতে পাকিস্তানের জয়টা ১৫৫ রানের।
টি-টোয়েন্টিতে হংকংয়ের সবচেয়ে ছোট ইনিংস এটিই। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে চট্টগ্রামে নেপালের বিপক্ষে ৬৯ রান ছিল তাদের আগের সর্বনিম্ন। পূর্ণ সদস্য দলের বিপক্ষেও কোনো দলের সর্বনিম্ন স্কোর এই ৩৮। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে চট্টগ্রামেই শ্রীলঙ্কার বিপক্ষে ৩৯ রান করেছিল নেদারল্যান্ডস। এছাড়া ২০ ওভারের ক্রিকেটে রানের দিক থেকে পাকিস্তানের সবচেয়ে বড় জয় এটি। ২০১৮ সালে করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের রেকর্ড ১৪৩ রানে জিতেছিল তারা। ভারতের বিপক্ষে ভালোই করেছিল হংকং। কিন্তু পাকিস্তানের সামনে দাঁড়াতেই পারল না। একবারে খড়খুটোর মত উড়ে গেল। গতকাল পাকিস্তানি ব্যাটসম্যান এবং বোলারদের মধ্যে যেন প্রতিযোগিতা হয়েছে কে কাকে ছাড়িয়ে যেতে পারে। সে প্রতিযোগিতায় বোলারদরকেই এগিয়ে রাখতে হবে। দারুণ এই জয়ে পাকিস্তান সুপার ফোর নিশ্চিত করলেও তাদের অধিনায়ক টানা দুই ম্যাচে ব্যর্থ হয়েছে। আর সেটাই হয়তো তাতের একমাত্র দুশ্চিন্তা।
টসে হেরে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুতেই হারায় বাবর আজমকে। টানা দ্বিতীয় ম্যাচে ব্যর্থ হলেন পাকিস্তান অধিনায়ক। তবে দ্বিতীয় উইকেটে রিজওয়ান এবং ফখর জামান মিলে ৮১ বলে ১১৬ রানের জুটি গড়ে। ৪১ বলে ৫৩ রান করে ফখর জামান ফিরলে ভাঙ্গে এ জুটি। এরপর খুশদিল শারকে নিয়ে আর কোনো উইকেট পড়তে দেননি রিজওয়ান। তৃতীয় উইকেটে দুজনে মিলে ২৩ বলে ৬৪ রানের জুটি গড়ে দলের স্কোরকে নিয়ে যান ১৯৩ রানে। যা এবারের এশিয়া কাপে এখনো পর্যন্ত সর্বোচ্চ দলীয় স্কোর। রিজওয়ান ৫৭ বলে ৭৮ এবং খুশদিল শাহ ১৫ বলে ৫ টি ছক্কার সাহায্যে ৩৫ রান করে অপরাজিত থাকেন।
১৯৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় হংকং। ইনিংসের তৃতীয় এবং নিজের দ্বিতীয় ওভারে দুই উইকেট তুলে নেন নাসিম শাহ। এরপর পাকিস্তানি স্পিনারদের সামনে পড়ে দিশেহারা হয়ে পড়ে হংকং এর ব্যটসম্যানরা। বিশেষ করে শাদাব খান এবং মোহাম্মদ নেওয়াজের ঘুর্ণির মুখে পড়ে কেবলই আসা যাওয়া করেছে হংকং এর ব্যাটসম্যানরা। দলের কোনো ব্যাটসম্যানই দুই অংকের ঘরে যেতে পারেনি। শুধু অতিরিক্ত থেকে আসে ১০ রান। ১০.৪ ওভারে মাত্র ৩৮ রান করে অল আউট হয় হংকং। পাকিস্তানের পক্ষে মাত্র ৮ রানে ৪ উইকেট নিয়ে হংকংকে ধ্বসিয়ে দেন শাদাব খান। ৫ রানে ৩ টি উইকেট নিয়েছেন নেওয়াজ। ২ টি উইকেট নিয়েছেন নাসিম শাহ।

পূর্ববর্তী নিবন্ধবাস চাপায় পথচারী ও ডাম্পার চাপায় বাইক আরোহী নিহত
পরবর্তী নিবন্ধবাস চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু