বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানির তাগিদ

নগরীতে জব নেটওয়ার্কিং ফেয়ার

| বুধবার , ২২ ডিসেম্বর, ২০২১ at ১০:৫০ পূর্বাহ্ণ

বিদেশ ফেরত অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে গত সোমবার নগরীর আমবাগানস্থ ইউসেপ টেকনিক্যাল স্কুল প্রাঙ্গণে আইএলও-স্কিল্‌স ২১ এবং হেলভেটাস-সিমস প্রকল্পের উদ্যোগে দিনব্যাপী জব নেটওয়ার্কিং ফেয়ার (চাকরি মেলা) অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলাটি উদ্বোধন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার। অনুষ্ঠানে আইএলও এর পক্ষ থেকে বক্তব্য রাখেন ন্যাশনাল প্রোগ্রাম অফিসার তাহমিনা খানম। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন হেলভেটাস সুইস ইন্টারকর্পোরেশন-এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর শামীম আহমেদ। অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন ওকাপের চেয়ারপার্সন শাকিরুল ইসলাম, ইউসেপ বাংলাদেশ-এর পরিচালক (প্রোগ্রাম এন্ড ইনোভেশন) দিদারুল এনাম চৌধুরী, ওকাপ-এর নির্বাহী পরিচালক ওমর ফারুক চৌধুরী, প্রত্যাশীর পরিচালক (প্রোগ্রাম) সৈয়দ শহীদ উদ্দিন, দৈনিক আজাদীর চীফ রিপোর্টার হাসান আকবর, চট্টগ্রাম মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ আশরিফা তানজিম, ইউসেপ বাংলাদেশ এর চট্টগ্রাম জোনের রিজিওনাল ম্যানেজার ইঞ্জিনিয়ার জয় প্রকাশ বড়ুয়া প্রমুখ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে দেশে দক্ষ জনশক্তির প্রয়োজনীয়তা এবং জনশক্তি রপ্তানির ক্ষেত্রে কারিগরি শিক্ষায় সুদক্ষ জনবলের ঘাটতির কথা জানান। তিনি চাকরিতে নিয়োগ প্রদানকারী বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে আরও অধিক সংখ্যায় কর্মসংস্থান সৃষ্টির আহ্বান জানান।
জব ফেয়ারে দৈনিক আজাদীর চীফ রিপোর্টার হাসান আকবর বলেন, মধ্য প্রাচ্যসহ বিভিন্ন দেশে বাংলাদেশের অদক্ষ শ্রমিকরা তুলনামূলক কম মজুরিতে কঠোর পরিশ্রম করেন। প্রায় কোটি শ্রমিক বিদেশ থেকে যে পরিমাণ অর্থ দেশে প্রেরণ করেন, প্রায় দুই লক্ষ দক্ষ বিদেশি টেকনিশিয়ান আমাদের দেশে কাজ করে সে পরিমাণ অর্থ বাংলাদেশ থেকে নিজ দেশে নিয়ে যাচ্ছেন। তিনি বিদেশগামীদের কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশ যাওয়ার পরামর্শ প্রদান করেন। ওকাপের আইএলও-স্কিলস-২১ প্রকল্পের টিম লিডার শরিফুল ইসলাম সবুজ ও ইউসেপের আকরাম হোসেন সবুজের সঞ্চালনায় উক্ত চাকরি মেলায় ইস্পাহানী গ্রুপ, বিএসআরএম, ক্লিফটন গ্রুপসহ ১৫টি শিল্প প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলায় উক্ত প্রতিষ্ঠানের স্টলগুলোতে সরাসরি নিয়োগ পরীক্ষা নেওয়া হয়। এতে প্রায় ১৫০ জন বিভিন্ন শিল্প কারখানায় চাকরি পাবেন বলে আশা করা হচ্ছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম জেলা জেএসডির প্রতিনিধি সভা
পরবর্তী নিবন্ধকোনো অবস্থাতেই হাতি হত্যা করা যাবে না