বিজয় ভাষণে ঐক্যের ডাক বাইডেনের

কমলা বললেন, তোমরা স্বপ্ন দেখ

| সোমবার , ৯ নভেম্বর, ২০২০ at ৫:৪৪ পূর্বাহ্ণ

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম ভাষণে জো বাইডেন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের ‘আত্মা’কে ফিরিয়ে আনতে চান, দেশকে ‘বিভক্ত না করে ঐক্যবদ্ধ’ করতে চান। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার রাতে ডেলাওয়ার রাজ্যের উইলমিংটনে নিজের নির্বাচনী প্রচার সদর দপ্তর থেকে দেওয়া ভাষণে বাইডেন বলেন, এখন যুক্তরাষ্ট্রকে ‘সারিয়ে তোলার’ সময়।
আর বিজয় ভাষণে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়ার রাতে বিজয়ী ভাষণে প্রতিটি ছোট্ট মেয়েকে রাজনীতির এই উচ্চ শিখরে পৌঁছার ‘স্বপ্ন দেখার’ আবেদন জানিয়েছেন কমলা হ্যারিস। খবর বিডিনিউজের।
ভোটের মাঠে তুমুল লড়াই আর অনেক তিক্ততার পর ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেনিয়ায় জয়ের মধ্য দিয়ে শনিবার ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের ২৭৩টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হয়। আর তাতেই ক্ষমতাসীন প্রেসিডেন্ট ট্রাম্পকে হারিয়ে বাইডেনের হোয়াইট হাউজে যাওয়া নিশ্চিত হয়ে যায়।
কয়েক ঘণ্টা পর উইলমিংটনে উৎসবমুখর সমর্থকদের সামনে ভাষণ দিতে এসে বাইডেন বলেন, আমি এমন একজন প্রেসিডেন্ট হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি, যিনি বিভক্ত নয়, ঐক্যবদ্ধ করার চেষ্টা করবেন; যিনি লাল রাজ্য বা নীল রাজ্য দেখবেন না, শুধু যুক্তরাষ্ট্রকে দেখবেন। আমি চেয়েছিলাম আমেরিকার আত্মাকে ফিরিয়ে আনতে। এই জাতির মেরুদণ্ড মধ্যবিত্ত শ্রেণিকে পুনর্গঠন করতে এবং আমেরিকার প্রতি ফের পুরো বিশ্বের শ্রদ্ধা ফিরিয়ে আনতে। এখানে বাড়িতে আমাদের মধ্যে একতা ফিরিয়ে আনতে।
নির্বাচনে যারা তাকে ভোট দেননি তাদের উদ্দেশে তিনি বলেন, এখন কর্কশ রাজনৈতিক বাগাড়ম্বর দূরে ঠেলে পরিস্থিতি স্বাভাবিক করার সময়। আবার একে অপরের দিকে তাকান, ফের একে অপরের কথা শোনেন আর এগিয়ে যাওয়ার জন্য আমাদের প্রতিপক্ষকে শত্রু হিসেবে বিবেচনা বন্ধ করুন।
নবনির্বাচিত এই প্রেসিডেন্ট জানান, জানুয়ারিতে তার অভিষেকের দিন থেকেই যেন সিদ্ধান্ত বাস্তবায়ন করা যায় তা নিশ্চিত করতে তিনি তার করোনাভাইরাস রেসপন্স কমিটি গঠন করে রাখবেন। কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২ লাখ ৩৭ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বের যে কোনো দেশের চেয়ে এ সংখ্যাটি অনেক বেশি। বাইডেনের নির্বাচনী প্রচারে এ ভাইরাসের বিস্তার রোধ করার ওপর ব্যাপক জোর দেওয়া হয়েছিল।
৭৭ বছর বয়সী বাইডেন এর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ডেলাওয়ারের সবচেয়ে বেশি সময়ের সেনেটর তিনি। বাইডেনের জয়ের খবর যখন প্রকাশ হচ্ছিল, প্রেসিডেন্ট ট্রাম্প তখন ছিলেন ভার্জিনিয়ার স্টার্লিংয়ে গলফ কোর্সে। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতিতে ভোটের হার দেখেই বিজিত প্রার্থী হার স্বীকার করে নেন। তবে ট্রাম্প এখনও তা করেননি। বরং তিনি মামলা করার সিদ্ধান্ত জানিয়েছেন।
তোমরা স্বপ্ন দেখ : ভোটাধিকার এবং রাজনৈতিক সাফল্যের জন্য নারীদের সংগ্রামের কথা স্মরণ করিয়ে দিয়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, আজ দেশের প্রতিটি ছোট্ট মেয়েই দেখতে পাচ্ছে এটি (যুক্তরাষ্ট্র) একটি সম্ভাবনার দেশ। তারা এখন জানে যে, তারাও এখানে পৌঁছতে পারে।
যুক্তরাষ্ট্রে কেবল নারী হিসাবেই নয়, কোনও কৃষ্ণাঙ্গ এমনকি একজন দক্ষিণ এশীয় হিসাবেও দেয়াল ভেঙেছেন জ্যামাইকান বাবা আর ভারতীয় মায়ের সন্তান কমলা হ্যারিস। নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের রানিং মেট কমলা যুক্তরাষ্ট্রের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হচ্ছেন।
সিএনএন জানায়, শনিবার রাতে ভোটের ফল স্পষ্ট হওয়ার পরই এই ডেমোক্র্যাট নেত্রী বলেন, হতে পারে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে আমিই প্রথম নারী। কিন্তু আমিই শেষ নই। আর এই দেশের শিশুরা, তোমরা মেয়ে হলেও আমাদের দেশ তোমাদেরকে এই পরিষ্কার বার্তাই দিয়েছে: তোমরা স্বপ্ন দেখ, দৃঢ় বিশ্বাস নিয়ে এগিয়ে যাও। নিজেদেরকে এমনভাবে দেখতে শেখ, যেভাবে অন্যরা তোমাদের না-ও দেখতে পারে। কারণ, তারা এরকম আগে কখনও দেখেনি। আর এই পথের প্রতিটি পদক্ষেপে আমরা তোমাদের অভিনন্দন জানাব।
ভাষণে কমলা তার মা প্রয়াত শ্যামলা গোপলানকে স্মরণ করে বলেন, তিনি যখন এখানে এসেছিলেন, তখন সম্ভবত এমন মুহূর্তের কথা কল্পনাও করতে পারেননি। ভারতের তামিলনাডুর বাসিন্দা শ্যামলা মাত্র ১৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রে চলে গিয়েছিলেন। চিকিৎসাবিজ্ঞানী হিসেবে আমেরিকায় পরিচিতি ছিল তার। ২০০৯ সালে শ্যামলা মারা যান।

পূর্ববর্তী নিবন্ধমানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৪ নৌ রোভারের পায়ে হেঁটে সাফারি পার্ক যাত্রা