বিজয়া দশমী আজ বিদায়ের সুর মণ্ডপে মণ্ডপে

| সোমবার , ২৬ অক্টোবর, ২০২০ at ৫:৩৩ পূর্বাহ্ণ

আজ বিজয়া দশমী। সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বির্সজনের মাধ্যমে আজ শেষ হবে পাঁচ দিনব্যাপী দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। গত রাত থেকেই মণ্ডপে মণ্ডপে শুরু হয় বিদায়ের সুর। আজ কৈলাশে ফিরে যাবেন দশভুজা দেবী দুর্গা। পুরাণ মতে, মহিষাসুরের সঙ্গে ৯ দিন ৯ রাত যুদ্ধের পর দশম দিনে জয়ী হন দেবী দুর্গা। এজন্যই বিজয়া। সেই লোকাচার বাঙালি হিন্দুদের ঘরে ঘরে সিঁদুর খেলা হিসেবে পরিণত হয়েছে। সিঁদুর খেলার পাশাপাশি চলে কোলাকুলিও। তবে করোনা মহামারির কারণে এবার কোলাকুলি হবে না। বিজয়া দশমীর দিন কোনো কোনো জায়গায় দেবীর অপরাজিতা পূজাও হয়। এই দিনেই রাবণ বধের জন্য দশেরা উৎসবও পালিত হয়। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকানুযায়ী, সকাল ৬টা ৪৫ মিনিট পর দশমীবিহিত পূজারম্ভ ও শান্তির জল প্রদান করা হবে। দশমী থাকবে সকাল ১১টা ৩১ মিনিট পর্যন্ত। নগরীর সকল পূজা কমিটির নেতৃবৃন্দের প্রতি সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে স্ব স্ব বিসর্জন স্থানে বিসর্জনের কাজ সম্পন্ন করার জন্য চট্টগ্রাম মহানগর পূজা পরিষদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। প্রসঙ্গত, এবার শোভাযাত্রার মাধ্যমে প্রতিমা বিসর্জন হবে না।
বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন। বিজয়া উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টিভি চ্যানেল, রেডিও এবং বাংলাদেশ বেতার বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচার করবে।
গতকাল রোববার ভোর ৫টা ১৭ মিনিট থেকে সকাল ৭টার মধ্যে দুর্গা দেবীর মহানবমী কল্পরাম্ভ ও বিহিত পূজা সম্পন্ন হয়। দুপুর থেকে নগরীর বিভিন্ন মণ্ডপে ভক্তরা ভিড় করতে থাকেন। সন্ধ্যায় নগরীর ঐতিহ্যবাহী মণ্ডপগুলোতে পূজার্থীর ঢল নামে।
জে এম সেন হল পূজামণ্ডপে আজ সোমবার সকাল সাড়ে ৬টায় বিজয়া দশমী বিহিত পূজা ও দর্পন বিসর্জন, সকাল সাড়ে ৭টায় পুষ্পাঞ্জলি প্রদান, সকাল ৯টা ১৫ মিনিটে ঘট গৃহে প্রবেশ ও বেলা ১২টায় নিরঞ্জন অনুষ্ঠান এবং চণ্ডীপাঠ শেষে পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।
উল্লেখ্য, চণ্ডীপাঠ, বোধন ও দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত ২২ অক্টোবর থেকে শুরু হয় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। কোভিড-১৯ এর কারণে এবছর উৎসব পরিহার করে সাত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে দুর্গোৎসবকে ‘দুর্গাপূজা’ হিসাবে অভিহিত করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এ বছর সারাদেশে ৩০ হাজার ২শ ২৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। গত বছর সারাদেশে মণ্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। গতবছরের তুলনায় এবার ১হাজার ১শ ৭৫ টি মণ্ডপে পূজা কম হয়েছে।
বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ চট্রগ্রাম জেলা সভাপতি শ্যামল কুমার পালিত, সাধারণ সম্পাদক অসীম কুমার দেব, চট্টগ্রাম মহানগরের সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার ও সাধারণ সম্পাদক শ্রীপ্রকাশ দাশ অসিত সকলকে বিজয়া দশমীর শুভেচ্ছা জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধভূমি খাতে সরকারের ভর্তুকি ৯০ হাজার কোটি টাকা
পরবর্তী নিবন্ধমোটর সাইকেল চোর ছেলেকে পুলিশের হাতে তুলে দিলেন মা