বিক্ষোভ-সহিংসতা থামছেই না

পেনশন বিল নিয়ে অনড় ফ্রান্স সরকার

| বৃহস্পতিবার , ৩০ মার্চ, ২০২৩ at ১০:৫৬ পূর্বাহ্ণ

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তার অজনপ্রিয় পেনশন সংস্কার বিলের বিরুদ্ধে প্যারিসে বিক্ষোভকারীদের ময়লার বাক্সে আগুন ও প্রজেক্টাইল ছোড়ার পাল্টায় পুলিশও লাঠিচার্জ করেছে, ছুড়েছে কাঁদুনে গ্যাস। মঙ্গলবার রেন, বোহদ্যু, টুলুসের মতো একাধিক শহরের সমাবেশ থেকেও সংঘর্ষ ছড়িয়ে পড়ে, নঁতে শহরে একটি ব্যাংকের শাখায় এবং বেশ কয়েকটি গাড়িতে আগুন দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, পেনশন বিল নিয়ে জনঅসন্তোষ ম্যাঁক্রোবিরোধী বিস্তৃত মনোভাব বিকশিত করলেও গত সপ্তাহের তুলনায় মঙ্গলবার ফ্রান্সজুড়ে তুলনামূলক কম সংঘর্ষ হয়েছে, বেশিরভাগ সমাবেশই মোটাদাগে শান্তিপূর্ণ ছিল। খবর বিডিনিউজের।

তবে বিএফএম টিভির লাইভ ফুটেজে প্যারিসে সংঘর্ষে পুলিশের লাঠিচার্জের পর এক ব্যক্তিকে মাটিতে নিথর অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে একই ধরনের ফুটেজ ভাইরাল হয়ে গেছে। ওই ব্যক্তির স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে পরে মন্তব্য চাইলেও পুলিশ তাতে সাড়া দেয়নি।

এর আগে মঙ্গলবার ফ্রান্সের সরকার ফের পেনশন বিল স্থগিত ও পুনর্বিবেচনায় শ্রমিককর্মচারী ইউনিয়নগুলোর দাবি প্রত্যাখ্যান করে। যে পেনশন সংস্কার বিল নিয়ে এত হাঙ্গামা সেই বিলটি পাস হয়ে আইনে কার্যকর হলে ফ্রান্সে অবসরের বয়স দুই বছর বেড়ে ৬৪ হবে।

ক্ষিপ্ত শ্রমিক নেতারা বলেছেন, সরকারকে অবশ্যই সংকট থেকে বের হওয়ার পথ খুঁজে বের করতে হবে। আর সরকার বলছে, তারা অন্য অনেক বিষয় নিয়ে ইউনিয়নগুলোর সঙ্গে ‘কথা বলার চেয়েও বেশি কিছু করতে’ আগ্রহী, কিন্তু পেনশন বিল নিয়ে কোনো নড়চড় হবে না। প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন আগামী সোম ও মঙ্গলবার ইউনিয়নগুলোর প্রতিনিধির সঙ্গে বৈঠকের প্রস্তাব দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসংসার চালাতে দুর্নীতি করার অনুমতি চেয়ে পাক প্রধানমন্ত্রীকে চিঠি!
পরবর্তী নিবন্ধগ্রেটার ম্যানচেস্টার চট্টগ্রাম অ্যাসোসিয়েশনের ইফতার মাহফিল