বিক্ষোভ সমাবেশে উত্তাল নগরী

নারী ধর্ষণ-নিপীড়ন

আজাদী প্রতিবেদন | রবিবার , ১১ অক্টোবর, ২০২০ at ৪:৫১ পূর্বাহ্ণ

ধর্ষকরাও আমাদের সমাজেরই কোনো না কোনো পরিবারের সদস্য। তাদের বখে যাওয়ার দায় রয়েছে পরিবার-সমাজেরও। তরুণদের সুস্থ-সুন্দর মন ও মূল্যবোধসম্পন্ন করে গড়ে তুলতে পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সামাজিক প্রতিষ্ঠানগুলোর যথাযথ ভূমিকা রাখতে পারছে না, এটাও স্পষ্ট। মাদকের ব্যবহার বৃদ্ধির সঙ্গেও এরকম অপরাধের হার বৃদ্ধির যোগসূত্র আছে বলে অপরাধ বিশেষজ্ঞরা মনে করেন। ধর্ষণের মতো জঘন্য অপরাধ যে মাত্রায় বেড়েছে, লাগাম টেনে না ধরা গেলে তা সামাজিক ব্যাধিতে রূপ নেবে। ধর্ষণ প্রতিরোধে অপরাধীর যথার্থ শাস্তি নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। দুর্বল ভিকটিমদের পক্ষে রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে। অপরাধ তদন্তে ও অপরাধীদের বিচারাধীন করায় পুলিশকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে। সামাজিক প্রতিরোধ গড়তে এগিয়ে আসতে হবে ব্যক্তি-সংগঠনকে। গতকাল নগরীতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে আয়োজিত ধর্ষণবিরোধী মানববন্ধন ও সমাবেশে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
সিপিবি নারী সেল, চট্টগ্রাম : নোয়াখালীসহ সারা দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে গতকাল চট্টগ্রাম চেরাগী পাহাড় চত্বরে সিপিবি নারী সেলের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সিপিবি নারী সেলের চট্টগ্রাম জেলার আহবায়ক রেখা চৌধুরী সভাপতিত্বে বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক অশোক সাহা, মছিউদদোল্লা, নুরুচ্ছাফা ভূইয়া, সিতারা শামিম, শীলা দাশ গুপ্ত, উম্মে রায়হান, আশরাফি নিতু প্রমুখ।
আমরা ৯৮, চট্টগ্রাম : ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে প্রতিবাদী অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে চট্টগ্রাম এসএসসি ব্যাচ-৯৮ এর বন্ধুদের সংগঠন আমরা ৯৮, চট্টগ্রাম। ইসমাইল সোহেলের সভাপতিত্বে মঈন উদ্দিন কাদেরের পরিচালনায় বক্তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং ধর্ষণ ও যৌন নির্যাতন সক্রান্ত সকল মামলা দ্রুত নিষ্পত্তির জন্য দাবি জানান। এসময় ধর্ষণ মুক্ত বাংলাদেশ চাই, প্রকাশ্যে ধর্ষকের বিচার চাই, নারীর প্রতি সহিংসতা বন্ধ করো এসব দাবি ও স্লোগান দেন তারা। প্রতিবাদী অবস্থানে একাত্মতা প্রকাশ করে বক্তব্য প্রদান করেন সাইফুল আলম, শেখ শরিফুল, রনি দাস, আসিফ সিকদার বকুল, মাহিন উদ্দীন, এবিএম তারেক হোসেন, ইসমাইল হোসেন জিতু, মেজবাহ উদ্দিন শাহীন, রাকিব আলী, শিবু মজুমদার, ইমতিয়াজ ইকো, ইমরুল কায়েস, নাসিরুদ্দিন, আনিস আমান, নাহিদ সুলতানা সুমি, রোজিনা আক্তার, শ্যামলী নাথ, সঞ্জয় নাথ, টিপু ধর, রকিবুল ইসলাম, মাহমুদ তালুকদার, শাহ আলম ইমন, সুস্মিতা ঘোষ দস্তিদার প্রমুখ। ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তর : দেশব্যাপী নারী ও শিশু ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তরের উদ্যোগে ৯ অক্টোবর চেরাগী পাহাড় চত্বরে ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তর সভাপতি মুহাম্মদ গোলাম মোস্তফার সভাপতিত্বে এবং মুহাম্মদ ওসমান গনির সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইসলামী যুবসেনা চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট আরুছুর রহমান আরুছ। উদ্বোধক ছিলেন মুহাম্মদ বদরুল হুদা তারেক। বক্তব্য রাখেন মুহাম্মদ শাহাদাত হোসেন, কাজী মুহাম্মদ আরাফাত, মাহমুদুল হাসান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুহাম্মদ রাশেদুল ইসলাম, এসএম মেজবাহ উদ্দিন, আব্দুর রহমান, হানিফ মান্নান, তারেক আরমান, নিয়াজ মাখদুম, মুহাম্মদ রানা, সাকি কাউছার প্রমুখ।
ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন : ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করেছে ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন। চট্টগ্রাম বিভাগ, মহানগর ও জেলা শাখা এবং ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের যৌথ উদ্যোগে শনিবার নগরীর মোমিন রোডস্থ চেরাগী চত্বরে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগের সভাপতি মো. হাসান মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, খোরশেদ আলম, মুক্তিযোদ্ধা ফজল আহম্মদ, কমরেড অমিতাভ সেন, মুক্তিযোদ্ধা এম.এ ছালাম, সোহেল মো. ফখরুদ দীন, একেএম ইউসুফ, ডা. জামাল উদ্দীন, লায়ন এম. ওসমান সরোয়ার, বাহাদুর চৌধুরী প্রমুখ।
খেলাঘর, চট্টগ্রাম মহানগর : শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি আয়োজিত ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। খেলাঘর সভাপতি অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকৌশলী রূপক চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান, খেলাঘর সহ-সভাপতি সাংবাদিক এম. নাসিরুল হক, কবি আশীষ সেন, শিক্ষক নেতা অঞ্চল চৌধুরী, সম্পাদক মোরশেদুল আলম চৌধুরী, তপন মজুমদার, এসকেন্দার আলী, মিজানুর রহমান ইউনুছ, অধ্যাপক ইন্দিরা চৌধুরী, মনোয়ার জাহান মনি, নাছির উদ্দিন, সাবেকুন নাহার ঝর্ণা, পরেশ দাশগুপ্ত, রুবেল দাশ প্রিন্স প্রমুখ।
জাতীয় নাগরিক সমাজ : নারীর প্রতি ক্রমশ সহিংসতার প্রতিবাদে মুখে কালো পতাকা বেঁধে মৌন মিছিল করেছে জাতীয় নাগরিক সমাজ। শনিবার ‘ধর্ষণ বন্ধ করুন, নারীকে সম্মান করতে অভ্যস্ত হোন’ স্লোগান ব্যানারে ধারণ করে চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড় মোড় থেকে শুরু হয়ে জামালখান মোড় প্রদক্ষিণ করে চেরাগী চত্বরে এসে মৌন মিছিলটি শেষ হয়। মৌন মিছিলে অংশ নেন মুক্তিযোদ্ধা ফজল আহমদ, অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, সোহেল মো. ফখরুদ-দীন, কাজী জিয়া উদ্দিন সোহেল, কামাল হোসেন, ডা. জামাল উদ্দিন, একেএম আবু ইউসুফ প্রমুখ।
ক্ষুদিরাম ও সূর্যসেন পাঠাগার : ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবিতে ক্ষুদিরাম ও সূর্যসেন পাঠাগারের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ক্ষুদিরাম পাঠাগারের সংগঠক রিপা মজুমদারের সভাপতিত্বে ও সূর্যসেন পাঠাগারের সংগঠক ধ্রুব ভট্টাচার্যের পরিচালনায় নিউমার্কেট মোড়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন হামিদ উদ্দিন, অরুনা সরকার, মোহাম্মদ মোস্তফা প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
শাহ্‌ মালেকীয়া যুব কমিটি বাংলাদেশ : শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে বিকেলে শাহ্‌ মালেকীয়া যুব কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের ব্যবস্থাপনায় নির্বাহী সভাপতি ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দীন মুহাম্মদ জাহেদের সভাপতিত্বে জিয়াউল ইমরানের সঞ্চালনায় নারী ও শিশু ধর্ষণ বন্ধ এবং ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ এবং মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, এইচএম মুজিবুল হক শুক্কুর, বিশেষ অতিথি ছিলেন, এসএম সানাউল্লাহ, মাহবুবুর রহমান সুজন। প্রধান বক্তা ছিলেন, কায়ছার উদ্দীন আল-মালেকী।

পূর্ববর্তী নিবন্ধরেমিটেন্স ও রিজার্ভের রেকর্ডও স্বস্তি দিতে পারছে না
পরবর্তী নিবন্ধ৩ আসামিকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন পিবিআইয়ের