বিএনপির সঙ্গে সংলাপের সিদ্ধান্ত হয়নি : কাদের

| বৃহস্পতিবার , ৮ জুন, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

সরকারবিরোধী ‘আন্দোলন’ নিয়ে মাঠে থাকা বিএনপির সঙ্গে আলোচনার বিষয়ে আওয়ামী লীগ এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আলোচনার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিইনি। আমাদের নিজেদের সমস্যা আমরা আলোচনা করব, প্রয়োজন হলে নিজেরাই সমাধান করব। এর আগেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে বিএনপিকে সংলাপের আমন্ত্রণ জানিয়েছিলেন এবং দুইবার দলটির সঙ্গে সংলাপ করেছেন, সে কথাও বলেন কাদের। খবর বিডিনিউজের।

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে ধানমণ্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে কাদের সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই সংলাপের প্রসঙ্গ আসে। দেশের দুই প্রধান রাজনৈতিক দলের মধ্যে সংলাপের বিষয়টি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুর কথায়।

গত মঙ্গলবার এক সমাবেশে আমু বিএনপিকে উদ্দেশ করে বলেন, আসুন, গণতন্ত্রকে অব্যাহত রাখার স্বার্থে আমরা আপনাদের সঙ্গে বসতে রাজি আছি। শেখ হাসিনা বলেছেন, আলোচনার দ্বার খোলা। তিনি বলেছেন, যে কোনোভাবে তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিতে প্রস্তুত। প্রয়োজনে আগের মতো জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধির ‘মধ্যস্থতায়’ সংলাপ হতে পারে জানিয়ে আমু বলেন, আমরা বিএনপির সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করে দেখতে চাই। কোথায় ফারাক? সুষ্ঠু, অবাধ নির্বাচনে বাধা কোথায়? কীভাবে সেটা নিরসন করা যায়। এটা আলোচনার মধ্য দিয়েই সুরাহা হতে পারে। অন্য কোনো পথে নয়।

এ প্রসঙ্গে কাদের বলেন, এখন বাইরের বিষয়টা কেন বার বার আসে? জাতিসংঘ কেন মধ্যস্থতা করবে? জাতিসংঘ হস্তক্ষেপ করবে এমন কোনো রাজনৈতিক সংকট এই স্বাধীন বাংলাদেশে এখন পর্যন্ত হয়নি। ‘সংকট’ সমাধানে সংবিধান কাজে দিতে পারে জানিয়ে তিনি বলেন, সংবিধান যদি কোনো দেশের সংকটের সমাধান দিতে না পারে, সে দেশে গণতন্ত্র হবে কীভাবে?

২০১৪ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ ও বিএনপির সংলাপের মধ্যস্থতা করতে এসেছিলেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক তৎকালীন সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো। তিনি দুই পক্ষকে নিয়ে দফায় দফায় আলোচনা করলেও বরফ গলেনি। সেবার দশম সংসদ নির্বাচন বিএনপি বর্জন করে। তারপর একাদশ সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিলেও ব্যাপক কারচুপির অভিযোগ তোলে। সেই নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনে সংলাপে অংশ নেন বিএনপি নেতারা।

পূর্ববর্তী নিবন্ধসংলাপ নিয়ে দলে আলোচনা নেই, আমুর বক্তব্য ব্যক্তিগত : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধআমুর বক্তব্য ঘিরে প্রতিক্রিয়া