বিআরটিএর কাছে ১০ কোটি টাকা চায় চসিক

ভারী যানবাহনে নষ্ট হচ্ছে সড়ক

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ নভেম্বর, ২০২০ at ৫:০৫ পূর্বাহ্ণ

রাস্তায় গাড়ি চলাচলের ক্ষতিপূরণ কর (অকট্রয় ফি) হিসেবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ’র (বিআরটিএ) কাছে ১০ কোটি টাকা দাবি করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারকে গতকাল এ বিষয়ে একটি উপনাষ্ঠুনিক পত্র দিয়েছেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন।
এতে প্রশাসক বলেন, সিটি কর্পোরেশন এ অঞ্চলে নিরবচ্ছিন্ন অর্থনৈতিক কার্যক্রম বজায় রাখতে সড়ক-মহাসড়কগুলো সচল রাখা ও এর সার্বক্ষণিক সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। চট্টগ্রামের অধিকাংশ রাস্তার ধারণক্ষমতা ৬ টন হলেও ৬০ টনের বোঝা নিয়ে গাড়ি চলাচল করে। হাজার হাজার ট্রাক, লরিসহ বিভিন্ন ভারী যানবাহন চলাচল করায় নগরীর অভ্যন্তরীণ রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভারী যানবাহনের কারণে নিয়মিত রাস্তা কালভার্ট নষ্ট হয়ে যাচ্ছে। এতে নগরবাসীর চলাচলে যানজটসহ চরম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে।
তিনি বলেন, জনগণের চলাচলের জন্য সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অন্যতম দায়িত্ব। এসব রাস্তাঘাট সংস্কার করতে প্রচুর অর্থের প্রয়োজন যা যোগান দেয়া সিটি কর্পোরেশনের নিজস্ব আয়ের মাধ্যমে কিছুতেই সম্ভব নয়।
প্রশাসক বলেন- কাঙ্খিত অর্থ পেলে সিটি কর্পোরেশনের আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সড়ক, কালভার্ট ও টেকসই উন্নয়নমূলক কর্মকান্ড সম্পাদনে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। তিনি বলেন- বন্দর নগরী চট্টগ্রামের কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি সাধারণ জনগণের চলাচলের নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে অকট্রয় ফি।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ে একবারের বেশি বদলি নয় রাখা যাবে না দুই বছরের বেশি
পরবর্তী নিবন্ধমশক নিধন কার্যক্রমে চসিকের মনিটরিং সেল