বাসে নতুন ভাড়ার তালিকা নিশ্চিতে ভিজিল্যান্স টিম

বাড়তি ভাড়া আদায় ঠেকাতে অভিযান, জরিমানা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৫ আগস্ট, ২০২২ at ৫:৪৫ পূর্বাহ্ণ

গণপরিবহনে নতুন ভাড়ার তালিকা ঝুলানো নিশ্চিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভিজিল্যান্স টিম গঠন করে নগরীতে চলাচলরত বাস পরিদর্শন করে ভাড়ার তালিকা লাগানোর কার্যক্রম শুরু করেছে। বিআরটিএ চট্টগ্রাম বিভাগের পরিচালক মো. শফিকুজ্জামান ভূঁইঞা বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি বেশি ভাড়া আদায়কারী গণপরিবহনের বিরুদ্ধে মামলা ও চালকদের জরিমানা করছে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত। ভিজিল্যান্স টিমের কো-অর্ডিনেটর ও চট্টগ্রাম বিভাগের সহকারী পরিচালক (ইঞ্জি.) মো. আতিকুর রহমান বলেন, আমরা প্রত্যেকটি গাড়িতে উঠে সকল যাত্রীকে নতুন ভাড়া সম্পর্কে ধারণা দিচ্ছি এবং ভাড়ার তালিকা টাঙিয়ে দিচ্ছি। এছাড়া জমিয়তুল ফালাহ মাঠে বাস জরিপ করার সময় ভাড়ার তালিকা যথাযথ লাগানো হয়েছে কিনা তা দেখার জন্য সংশ্লিষ্টদের বলে দেওয়া হয়েছে। মালিক সমিতির নেতৃবৃন্দকেও জরিপের পূর্বে তাদের প্রত্যেকটি পরিবহনে ভাড়ার চার্ট লাগানোর ব্যাপারে নির্দেশনা দিয়েছি।

এদিকে গণপরিবহনে বাড়তি ভাড়া আদায় ঠেকাতে অভিযান শুরু করেছে বিআরটিএ। গতকাল বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নগরীর বায়েজিদ নতুনপাড়া, মুরাদপুর ও চকবাজার এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট মিশকাতুল তামান্না ও শাহরিয়ার মোক্তার। এ সময় অতিরিক্ত ভাড়া আদায়সহ বিভিন্ন অভিযোগে ১৩ যানবাহনকে মামলা দিয়ে ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে বায়েজিদের নতুনপাড়া এলাকায় বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিআরটিএ চট্টগ্রামের আদালত-১২। এখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট মিশকাতুল তামান্না অতিরিক্ত ভাড়া নেওয়াসহ বিভিন্ন অভিযোগে পাঁচটি যানবাহনকে মামলা দিয়ে ১১ হাজার টাকা জরিমানা আদায় করেন।

অন্যদিকে মুরাদপুর ও চকবাজারে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত অভিযান পরিচালনা করেন আদালত-১৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহরিয়ার মোক্তার। তিনি ৮৫টি বাসে অভিযান চালিয়ে অতিরিক্ত ভাড়া নেওয়ায় আটটি বাসকে ৪২ হাজার টাকা জরিমানা করেন।

পূর্ববর্তী নিবন্ধসুপার গ্লু দিয়ে লাগানো ছাগলের শিং!
পরবর্তী নিবন্ধআগামী মাস থেকে ১৫ টাকা কেজিতে চাল