বাবা মানে নির্ভরতা

চবি প্রতিনিধি | রবিবার , ১৯ জুন, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

বাবা-দুটি বর্ণের এই শব্দটি একটি আবেগ; শত আঘাতেও যা টলে না। বাবা একটি অনুভূতি, ভরসা আর সাহসের নাম। জীবন যুদ্ধে সন্তানদের এগিয়ে নিতে তিনি তিলে তিলে নিজেকে শেষ করতেও দ্বিধা করেন না।

বাবা মানে বটবৃক্ষ। বাবা মানে নির্ভরতা। সন্তানের প্রতি বাবার ভালোবাসা অপরিমেয়, অতুলনীয়। পৃথিবীর সকল ভালোবাসা বাবার ভালোবাসার কাছে তুচ্ছ। সন্তানের প্রতি পিতার ভালোবাসা চিরকালের। সন্তানের কাছের মানুষ বাবা। বাবারা ভালো বন্ধুও হয়। হাজারও কষ্টে থাকা সত্ত্বে সন্তানের মুখে হাসি ফুটান বাবা। ঈদে নিজে পুরাতন জামা দিয়ে কাটালেও সন্তানদের ঠিকই নতুন জামা কিনে দেওয়ার মানুষটি বাবা।

কবি শান্তনু পাল বলেছেন, ঘণ্টার শব্দে দৌড়ে গিয়ে দরজা খুলি, আনন্দে নেচে ওঠে আমার এই মন! কে এসেছে জানো? শোন তবে তাই বলি! ‘আমার বাবা’!
সব বাবাই চান তার সন্তানেরা ভালো হয়ে চলুক, ভালো থাকুক। বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের দিন বাবা দিবস। আজ সেই দিন। প্রতি বছর জুনের তৃতীয় রোববার বিশ্বব্যাপী বাবা দিবস উদযাপিত হয়। আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দিনটির উদযাপন আরও আড়ম্বরপূর্ণ হয়ে থাকে। আজ বিশ্বের সব বাবার প্রতি ভালোবাসা জানাবে সন্তানেরা। ভালোবেসে উপহারও দেবে। ফেসবুক, ইনস্টাগ্রামের ওয়ালগুলো ভরে যাবে প্রিয় বাবার ছবিতে। বাবা ছাড়া সন্তানেরা ভালো থাকে না। বাবাহীন পৃথিবী মরুভূমি মনে হয়।
ইয়াসিন আরাফাত পড়াশোনা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। বাড়ি সাতক্ষীরায়। কৃৃষক বাবার এই ছেলে বলেন, আমার আব্বু আমার আদর্শ। মানুষটা নিজেকে বিলিয়ে দিয়ে তিলে তিলে আমাকে গড়ে তুলেছেন। আব্বুর প্রতি আমার যে অনুভূতি হৃদয়ে ধারণ করেছি তা প্রকাশের ভাষা এখনো আবিষ্কার করতে পারিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী শেখ আব্দুর শাকুর বলেন, বাবা সবসময় আমাদের পাশে বটগাছের মতো আছেন। জীবনের হাজার টানাপড়েনে তিনি পাশে থাকেন। কিন্তু আমি এখনো বাবার জন্য কিছু করতে পারিনি।

পূর্ববর্তী নিবন্ধজাহাজের ট্যাংকে নেমে দুই ভারতীয় নাবিকের মৃত্যু
পরবর্তী নিবন্ধএসএসসি পাস করে চক্ষু বিশেষজ্ঞ!