বাবা তো বটবৃক্ষের ছায়া

 বিশ্ব বাবা দিবস আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৬ জুন, ২০২৪ at ৯:১৪ পূর্বাহ্ণ

বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা মানে বিশ্বস্ততা, ভরসা, পরম আদর ও ভালোবাসায় সিক্ত প্রাণ। পৃথিবীর মধুর শব্দগুলোর মধ্যে বাবা ডাক অন্যতম। এ শব্দটির সঙ্গে যেন জড়িয়ে আছে নির্ভরতার ছায়া। তাই বাবার প্রতি শ্রদ্ধা জানাতে প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বব্যাপী পালন করা হয় বিশ্ব বাবা দিবস। আজ ১৬ জুন বিশ্ব বাবা দিবস। বিংশ শতাব্দীর শুরুর দিক থেকে বাবা দিবস পালনের প্রচলন হয়। পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকেই যার শুরু। মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল, এটা বোঝানোর জন্য এই দিবসটি পালন করা হয়।

১৯০৮ সাল। পশ্চিম ভার্জিনিয়ার এক গির্জায় একটি স্মরণসভার আয়োজন করা হয়েছে। এর আগের বছর একটি কয়লাখনিতে বিস্ফোরণে নিহত হয়েছিল ৩৬২ জন কয়লা শ্রমিক। তাদের সম্মান জানাতে সন্তানরা মিলে এই প্রার্থনা সভার আয়োজন করে। এটি ছিল বাবাকে সম্মান জানাতে ইতিহাসের প্রথম আয়োজন। পরের বছর ১৯০৯ সালে সনোরা স্মার্ট ডড নামের এক নারী বাবা দিবসের স্বীকৃতির জন্য সোচ্চার হন। ডড তার বাবাকে অসম্ভব ভালোবাসতেন। তাদের মা ছিল না। সাতভাইবোনকে বড় করে তুলেছিলেন তাদের সিঙ্গেল বাবা। বাবার এই ত্যাগ দেখে ডডের মনে হলো, মা দিবসের এত আয়োজন হলে বাবা দিবস কেন থাকবে না? বাবাকে সম্মান জানানোর জন্যও একটা দিন থাকা দরকার। অনেক চেষ্টা করে দীর্ঘ এক বছরের সাধনায় স্থানীয় কমিউনিটিগুলোতে বাবা দিবস পালন করতে পারেন ডড।

১৯১০ সালের ১৯ জুন বিশ্বে প্রথমবারের মতো পালিত হয় বাবা দিবস। শুরুটা ওয়াশিংটনে হলেও ধীরে ধীরে এক রাজ্য থেকে আরেক রাজ্যে ছড়িয়ে পড়তে থাকে এ দিবস। আস্তে আস্তে মা দিবসের পাশাপাশি বাবা দিবসের প্রতিও সচেতন হতে থাকে সন্তানরা। দীর্ঘ ছয় দশক পর মিলে বাবা দিবসের স্বীকৃতি। ১৯৭২ সালে তখনকার আমেরিকান প্রেসিডেন্ট নিঙন একটি আইনে স্বাক্ষর করে বাবা দিবসকে জাতীয় মর্যাদা দেন।

বাবা মানে তপ্ত রোদে শীতলতম ছায়া, কঠোর শাসনের আড়ালে স্নিগ্ধ কোমল মায়া। বাবা, দুই অক্ষরের শব্দটি যিনি ধারণ করেন, তার কোনো নির্দিষ্ট দেশ বা গন্ডি নেই। বাবা হলেন মহানায়ক। পৃথিবীর সব সন্তানের কাছে বাবা তার আদর্শ। বাবা এমনই এক অনুভূতির নাম, তা কেবল তারাই বোঝেন, যারা বুঝেছেন পৃথিবীতে বাবা থাকা আর না থাকার মধ্যে পার্থক্য। অভাব, অভিযোগ বা অনুযোগ বলা হয় বাবাকে। একটি পরিবারে বাবার গুরুত্ব কোনো অংশে কম নয়। তিনি নিরন্তর অনুপ্রেরণার উৎস। তিনিই পথপ্রদর্শক। তার হাত ধরে চেনা হয় পৃথিবীটাকে। বিপদেআপদে তিনিই সবার আগে আমাদের আগলে রাখেন। যেকোনো মানুষের প্রথম আর সত্যিকারের বন্ধু বাবা। তাই প্রতিদিনই হোক বাবা দিবস।

পূর্ববর্তী নিবন্ধনাফ নদীর সেই যুদ্ধজাহাজ সরে গেছে, থেমেছে বিস্ফোরণের শব্দও
পরবর্তী নিবন্ধএবার স্বস্তিতে বাড়ি ফেরা