বান্দরবান ও পঞ্চগড়ে বিজ্ঞান জাদুঘরের মহাকাশ পর্যবেক্ষণ

| রবিবার , ২৩ অক্টোবর, ২০২২ at ১০:৪৬ পূর্বাহ্ণ

মহাকাশ জ্ঞান সম্পর্কে জনসাধারণের জ্ঞানের পরিধি বিস্তৃত এবং শিক্ষার্থীদের মননে মহাকাশ বিজ্ঞানের আকর্ষণ বৃদ্ধির লক্ষ্যে রাজধানীর বাইরে প্রত্যন্ত অঞ্চলে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর টেলিস্কোপ প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে। এ কার্যক্রমের আওতায় গত ১৪ অক্টোবর বান্দবানের লামা উপজেলায় এবং পঞ্চগড়ে গত ১৯ অক্টোবর এবং ২০ অক্টোবার টেলিস্কোপের মাধ্যমে শিক্ষার্থীদের মহাকাশ পর্যবেক্ষণের সুযোগ করে দেওয়া হয়।

এ দুটি কর্মসূচিতে সহস্রাধিক শিক্ষার্থী ও দর্শক অংশগ্রহণ করে। এতে ব্যাপক সাড়া পড়ে যায় স্থানীয় জনসাধারণের মধ্যে। সাধারণ মানুষের পক্ষে সরাসরি মহাকাশের গ্রহ বা নক্ষত্র পর্যবেক্ষণ করা অসম্ভব। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আধুনিক শক্তিশালী টেলিস্কোপ এ কার্যক্রমে ব্যবহার করা হয়। প্রান্তিক পর্যায়ে জনগণের বিশেষ করে শিক্ষার্থীদের জন্য এটি মহাকাশ ভ্রমণের অনুভূতি এনে দেয়।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহম্মাদ মুনীর চৌধুরী বলেন, টেলিস্কোপ প্রযুক্তির সুবাদে মহাকাশ জ্ঞান চর্চাকে প্রত্যন্ত অঞ্চলে পৌঁছিয়ে বাংলাদেশকে বিজ্ঞান ও প্রযুক্তিসহ মহাকাশ প্রযুক্তির সক্ষমতায় পৌঁছাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ‘আজ ওবাইদুল হাকিম শাহ পরিচিতি ও কারামাত’ গ্রন্থের প্রকাশনা উৎসব
পরবর্তী নিবন্ধশেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরি হাটহাজারী শাখার উদ্বোধন আজ