বান্দরবানে বন্যা পরিস্থিতির উন্নতি

বান্দরবান প্রতিনিধি | রবিবার , ৪ আগস্ট, ২০২৪ at ৭:০৪ পূর্বাহ্ণ

বান্দরবানে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। গত শুক্রবার রাত থেকে ভারী বৃষ্টিপাত না হওয়ায় প্লাবিত এলাকাগুলো থেকে নেমে গেছে বন্যার পানি। কমতে শুরু করেছে সাঙ্গু নদীর পানিও। তবে গতকাল শনিবার বিকাল পর্যন্ত সাঙ্গু নদীর পানি এখনো বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদী তীরবর্তী মানুষরা এখনো আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। কিন্তু বৃষ্টিপাত না হলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে জানান সংশ্লিষ্টরা।

জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টরা জানান, গত কয়েকদিনের টানা বৃষ্টিতে সাঙ্গু নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যার পানিতে জেলা সদরের ইসলামপুর, বনানি সমিল এলাকাসহ আশপাশের নিম্নাঞ্চল প্লাবিত হলেও এখন পানি নামতে শুরু করছে। এধারাবাহিকতা অব্যাহত থাকলে স্বস্তি ফিরবে প্লাবিত এলাকার মানুষের। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে খোলা আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে বন্যা দুর্গতরা। দুর্গতদের মাঝে উপজেলা প্রশাসন ও পৌরসভার পক্ষ থেকে খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

অপরদিকে ভারী বৃষ্টিপাতে ভূমি ধসের পূর্বাভাসে প্রাণহানির আশঙ্কায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে প্রশাসন, ফায়ার সার্ভিস ও পৌরসভার পক্ষ থেকে গতকাল ও মাইকিং করা হচ্ছে। বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন জানান, বৃষ্টিপাত কম হওয়ায় পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। তারপরও ঝুঁকিপূর্ণ স্থানগুলো ছেড়ে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করা হচ্ছে। আশ্রয় কেন্দ্রে অবস্থানকারীদের খাবার ও পানি সরবরাহ করা হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় সবধরনের প্রস্তুতি রয়েছে প্রশাসনের।

পূর্ববর্তী নিবন্ধবুড়িশ্চর জিয়াউল উলুম হাজেরা হেফজখানায় অভিভাবক সমাবেশ
পরবর্তী নিবন্ধছাত্রদের যৌক্তিক দাবি মেনে নিন : বিএসপি