বান্দরবানে কেএনএফের সোর্স আটক

বান্দরবান প্রতিনিধি | শনিবার , ২০ মে, ২০২৩ at ৬:০৭ পূর্বাহ্ণ

বান্দরবানে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সোর্স ও খাদ্য রসদ সরবরাহের অভিযোগে এক যুবককে আটক করা হয়েছে। তার নাম লোঙ্গা খুমী। গতকাল শুক্রবার সকালে এ ঘটনা ঘটে। আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার রুমা উপজেলার রুমা বাজার থেকে নিরাপত্তা বাহিনীর একটি টহল দল অভিযান চালিয়ে পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সোর্স ও খাদ্য রসদ সরবরাহের অভিযোগে লোঙ্গা খুমী নামের এক যুবককে আটক করেছে। তিনি রুমা উপজেলার কুলাইনপাড়া গ্রামের বগামুখ এলাকার ঙাচা খুমীর ছেলে।

আটকের পর তাকে পুলিশের কাছে হস্তান্তর করেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। গোয়েন্দা তথ্যের মতে, ২০০৮ সালে কুকিচিন ন্যাশনাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (কেএনডিও) সহসভাপতি হিসেবে নিয়োজিত ছিলেন। পরবর্তীতে তিনি কেএনএফের অ্যাসিস্ট্যান্ট ফরেন সেক্রেটারি হিসেবে নিযুক্ত হয়ে এখন পর্যন্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তিনি নাথানের প্রতিবেশী ও ঘনিষ্ঠজন হিসেবে এলাকায় পরিচিত। লোঙ্গা খুমী বম সমপ্রদায়ের মেয়েকে বিয়ে করে নাথান বমের আরও আস্থাভাজন হয়ে ওঠেন। এছাড়াও রুমা উপজেলা বিএনপির সাবেক সহসাংগঠনিক সম্পাদক হিসেবে নিয়োজিত ছিলেন। বিএনপির ব্যানারে তিনি ২০১৬ সালে রুমা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, সশস্ত্র সংগঠন কেএনএফ এর সাথে সম্পৃক্ততার অভিযোগে লোঙা খুমীকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে এর আগে থানায় দুটি মামলা ছিল। ওই মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

গোয়েন্দার সংস্থার তথ্যমতে, আটক ব্যক্তি সাংবাদিকতার আড়ালে মুখোশধারী কেএনএফের অন্যতম সোর্স। দীর্ঘদিন ধরে সেনাবাহিনীর নজরদারিতে ছিলেন। তার সরাসরি সম্পৃক্ততা বিষয়ক কেএনএফের গোপন অফিসিয়াল নথি সমপ্রতি সেনাবাহিনীর হাতে এলে সেই সূত্রধরে তাকে আটক করা হয়। গোপন নথিতে কেএনএফের শীর্ষ নেতৃত্বের একটি অফিসিয়াল তালিকা রয়েছে। তার মধ্যে লোঙ্গা খুমীর নাম রয়েছে। মিডিয়া জগতে কেএনএফ এর হীন পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে তিনি গত প্রায় দুই বছর আগে একটি পত্রিকায় সাংবাদিক হিসেবে যোগ দেন।

পূর্ববর্তী নিবন্ধইয়াবা নিয়ে সস্ত্রীক ধরা পড়লেন এপিবিএনের এসআই
পরবর্তী নিবন্ধবিশ্ব মেট্রোলজি দিবস আজ