বাদ পড়া শিক্ষার্থীদের টিকা দেয়া হবে আজ থেকে

১২ বছর পূর্ণ হলেই নেয়া যাবে টিকা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৩ মার্চ, ২০২২ at ৬:১৭ পূর্বাহ্ণ

বিশেষ ক্যাম্পেইন ছাড়াও নিয়মিত টিকাদানের সময় বিভিন্ন কারণে বাদ পড়ে যাওয়া শিক্ষার্থীদের টিকাদান আজ রোববার থেকে পুনরায় শুরু হচ্ছে। নগরীর চট্টেশ্বরী সড়কের সিজিএস (চট্টগ্রাম গ্রামার স্কুল-ন্যাশনাল কারিকুলাম) কেন্দ্রে আজ থেকে এ টিকাদান চলবে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী ও জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল আলম হোসাইনী এ তথ্য নিশ্চিত করেছেন।
জেলা শিক্ষা অফিস ও সিভিল সার্জন কার্যালয় বলছে, ১২ থেকে ১৮ বছরের কোন শিক্ষার্থী টিকা না পেয়ে থাকলে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে বিষয়টি জেলা শিক্ষা অফিসে অবহিত করতে হবে। জেলা শিক্ষা অফিসের তালিকা অনুযায়ী পরবর্তীতে বাদ পড়া ওই শিক্ষার্থী কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবে। এছাড়া কোন শিক্ষার্থীর বয়স এই সময়ে (চলতি মার্চ বা পরবর্তী মাসগুলোতে) ১২ বছর পূর্ণ হলে, তারাও স্ব-স্ব স্কুলের মাধ্যমে জেলা শিক্ষা অফিসে তালিকা পাঠাবে। এই প্রক্রিয়ায় তারাও কেন্দ্রে গিয়ে টিকা নেয়ার সুযোগ পাবে।
এ তথ্য নিশ্চিত করে জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল আলম হোসাইনী আজাদীকে বলেন, শিক্ষার্থীদের এই টিকাদান যেহেতু চলমান থাকবে, সেহেতু কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ হলেই তারাও টিকা নিতে পারবে। সেক্ষেত্রে স্কুলের মাধ্যমে তাদের তথ্য আমাদের কাছে (জেলা শিক্ষা অফিসে) পৌঁছাতে হবে। এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা এক মাস, ২০ দিন বা ১৫ দিনের জন্য বয়স ১২ বছর পূর্ণ হয়নি। যার কারণে এতদিন তারা টিকা নিতে পারেনি। এখন এসে অনেকের বয়স ১২ বছর পূর্ণ হচ্ছে। নতুন এই সিদ্ধান্তের কারণে এখন থেকে ওই শিক্ষার্থীরাও টিকার আওতায় আসবে। অর্থাৎ কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ হলেই টিকা গ্রহণের জন্য নিজ স্কুলের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করলে হবে।
অবশ্য, টিকা কার্ডসহ কেন্দ্রে আসলেও কোনো শিক্ষার্থীকে ফিরিয়ে দেয়া হয় না জানিয়ে সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, কোনো শিক্ষার্থী টিকা কার্ড নিয়ে কেন্দ্রে চলে আসলে আমরা তাকেও টিকা প্রদানের নির্দেশনা দিয়ে রেখেছি। তার টিকা কার্ডের তথ্য রেখে পরবর্তীতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে জানিয়ে দেয়া হবে। মোটকথা কোনো শিক্ষার্থী কেন্দ্রে আসলে আমরা তাকে ফিরিয়ে দিচ্ছি না। সেও টিকা নিতে পারবে।
টিকা গ্রহণে শিক্ষার্থী পাওয়া সাপেক্ষে সিজিএস কেন্দ্রটি চলমান থাকবে বলেও জানান সিভিল সার্জন।
প্রথম দিন (আজ) জেলা শিক্ষা অফিসের তালিকাকৃত ১৫টি স্কুলের প্রায় ২ হাজার শিক্ষার্থীকে টিকা প্রদান করা হবে জানিয়ে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, দ্বিতীয় ডোজের পাশাপাশি বাদ পড়া শিক্ষার্থীদের প্রথম ডোজও দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধএবার মালবাহী গাড়ি বিকল, কয়েক ঘণ্টার দুর্ভোগ
পরবর্তী নিবন্ধখেতাব বর্জন করলেন জয়নুল আবেদিন ও আবদুল হাকিম