বাছাইপর্বের শীর্ষে ব্রাজিল

| রবিবার , ৬ জুন, ২০২১ at ৭:৪৬ পূর্বাহ্ণ

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের খেলায় ইকুয়েডরের বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে জিতে শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। গতকাল ভোরে অনুষ্ঠিত খেলায় ব্রাজিলের হয়ে গোল দুটি করেন রিচার্লিসন এবং নেইমার জুনিয়র। লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে এই নিয়ে টানা পাঁচ ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে ব্রাজিল। তাতে করে পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে আছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১১ আর
গোটা ম্যাচ জুড়ে ৬৬ শতাংশ বল নিজেদের দখলে রেখে ইকুয়েডারের ওপর আক্রমণের পর আক্রমণ চালায় ব্রাজিল। ১১টি গোলের সুযোগ তৈরি করে নেইমার রিচার্লিসনরা। তবে ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা পায়নি তারা। গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৬৬ মিনিট পর্যন্ত। রিচার্লিসনের গোলে এগিয়ে যাওয়ার পর ম্যাচের অন্তিম মুহূর্তে নেইমার ব্যবধান দ্বিগুণ করেন। ৬৬তম মিনিটের মাথায় বাঁ-প্রান্ত দিয়ে আক্রমণে যান নেইমার। ডি বক্সে ঢুকে গোলের দারুণ সুযোগ তৈরি করেন নেইমার। বল বাড়িয়ে দেন রিচার্লিসনের দিকে। গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়ান এভারটনের স্ট্রাইকার রিচার্লিসন। আর তাতেই ১-০ গোলের লিড নেয় স্বাগতিক ব্রাজিল। ৮৬ মিনিটে রবার্তো ফিরমিনোকে ফাউল করায় পেনাল্টির আবেদন করে ব্রাজিল। এরপর পাক্কা চার মিনিট ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ৯১তম মিনিটে পেনাল্টি শট নিতে আসেন নেইমার। তবে নেইমারের নেওয়া পেনাল্টি প্রথমবারের চেষ্টায় রুখে দেন ইকুয়েডার গোলরক্ষক। তবে নেইমার শট নেওয়ার আগেই পেনাল্টি বক্সে ঢুকে পড়ে ইকুয়েডার খেলোয়াড়রা। আর তাতেই শট আবারও নেওয়ার জন্য বাঁশি বাজান রেফারি। তাতেই ক্ষীপ্ত হয়ে হলুদ কার্ড দেখেন ইকুয়েডার গোলরক্ষক আলেঙান্ডার ডমিঙ্গুয়েজ।
প্রথম পেনাল্টিতে ভুল করলেও দ্বিতীয়বার আর কোনো ভুল করেননি নেইমার। ডান দিকে শট নিয়ে বল জালে জড়িয়ে দলকে ২-০ ব্যবধানের জয় এনে দেন নেইমার। আগামী ৯ জুন প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের পরের ম্যাচ খেলতে নামবে ব্রাজিল।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে শেখেরখীল চ্যাম্পিয়ন
পরবর্তী নিবন্ধসিজেকেএস এর কারাতে প্রশিক্ষণার্থীদের জ্ঞাতার্থে