বাঘাইছড়িতে অগ্নিকাণ্ডে ৭০টি দোকানঘর পুড়ে ছাই

রাঙামাটি প্রতিনিধি | শুক্রবার , ২২ জুলাই, ২০২২ at ৬:০৭ পূর্বাহ্ণ

রাঙামাটির দুর্গম বাঘাইড়ি উপজেলার দূরছড়ি বাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে দশটার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে দোকান ঘর বসতবাড়ি সহ ৭০টি প্রতিষ্ঠান তথা দোকানঘর পুড়ে ছাই হয়ে গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, দূরছড়ি বাজারে একটি গ্যাস সিলিন্ডারের দোকান থেকে এ আগুনের সূত্রপাত হয়েছে। বাঘাইছড়িতে ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় খাগড়াছড়ির দীঘিনালা থেকে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। জানা যায়, দূরছড়ি বাজারে এক দোকানদার গ্যাসের চুলা সংস্কার করছিলেন। এ সময় তার কর্মচারী অকটেন ঢেলে বিক্রি করছিলেন। মিলন গ্যাসের চুলা ঠিক হয়েছে কিনা তা চেক করার সময় চুলার আগুন ও তেলের সংমিশ্রণে আগুন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে। দোকানদার বস্তা দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও কোনো কাজ হয়নি।

স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, আগুন লাগার সাথে সাথে আগুনের শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। দূরছড়ি বাজারে চালের গুদাম, আদা, হলুদসহ বড় বড় অনেকগুলো প্রতিষ্ঠান পুড়ে গেছে।

এদিকে, বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রোমান আক্তার জানিয়েছেন, এখানে গ্যাস সিলিন্ডারের দোকানে চুলা টেস্টিং করার সময় এ আগুনের সূত্রপাত হয়। দোকানঘর সহ ৭০ টির মতো প্রতিষ্ঠান পুড়ে গেছে। তিনি বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৪০ কোটি টাকার মতো হবে। বাঘাইছড়িতে ফায়ার সার্ভিস স্থাপনের জন্য মন্ত্রণালয়ে চিঠি লেখা হয়েছে। আশা করছি শিগগিরই এর সমাধান হবে। এ দিকে বাঘাইছড়ি উপজেলা হলেও এখনও ফায়ার সার্ভিস সিস্টেম চালু হয়নি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম কাস্টমসের নতুন কমিশনার ফাইজুর রহমান
পরবর্তী নিবন্ধ৭৮৬