বাঘগুজারা রাবার ড্যামের মেরামত কাজ শুরু

চকরিয়া প্রতিনিধি | বুধবার , ৬ এপ্রিল, ২০২২ at ৫:৫২ পূর্বাহ্ণ

সামুদ্রিক অস্বাভাবিক জোয়ারের পানির চাপে ক্ষতিগ্রস্ত চকরিয়ার মাতামুহুরী নদীর বাঘগুজারা রাবার ড্যামের মেরামত কাজ গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে। প্রথমদিনেই ড্যামটির দ্বিতীয় স্প্যানের রাবারের জোড়া লাগানোর কাজে নিয়োজিত ছিল সংশ্লিষ্ট প্রকৌশলীর নেতৃত্বে শ্রমিকেরা। এ নিয়ে দৈনিক আজাদীর প্রথম পাতায় গতকাল সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।
পানি উন্নয়ন বোর্ড শাখা কর্মকর্তা (এসও) জামিল মোর্শেদ জানান, সামুদ্রিক অস্বাভাবিক জোয়ারের চাপে পড়ে ড্যামটির চার স্প্যানের মধ্যে দ্বিতীয় স্প্যানের রাবারের জোড়া ছিঁড়ে যেতে থাকে। এতে ওই স্প্যান দিয়ে ড্যামের পূর্বাংশে ঢুকে পড়ছে লোনা পানি। এই অবস্থায় সেটি রিপিয়ারিংয়ের মাধ্যমে ফের জোড়া লাগানোর কাজ শুরু করা হয়েছে। এতে আশা করা যাচ্ছে, আগামী দুই-তিন দিনের মধ্যে পুরোপুরি সচল করা যাবে ড্যামটি।
পানি উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী ড. তানজির সাইফ আহমেদ আজাদীকে বলেন, ড্যামটির দ্বিতীয় স্প্যানের রাবার ছিঁড়ে যে সমস্যা দেখা দিয়েছিল তা ঠিক করার কাজ শেষ হলে চকরিয়া ও পেকুয়ার ৫০ হাজার একর জমিতে চাষাবাদ নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। এ জন্য দ্রুতগতিতে কাজ এগিয়ে নেওয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআবারও চ্যালেঞ্জের মুখে গার্মেন্টস খাত
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে কারের ধাক্কায় কিশোরীর মৃত্যু