বাউন্ডারি ওয়াল নির্মাণে দুর্নীতি প্রকৌশলীসহ তিনজনের সাজা

ছাগল উন্নয়ন প্রকল্প

আজাদী প্রতবিেদন | মঙ্গলবার , ২৯ মার্চ, ২০২২ at ৫:৫৬ পূর্বাহ্ণ

হাটহাজারী থানাধীন পশু সম্পদ অধিদপ্তরের ছাগল উন্নয়ন প্রকল্পের বাউন্ডারি ওয়াল নির্মাণে দুর্নীতির মামলায় ঠিকাদার, প্রকৌশলীসহ তিনজনকে ১ বছর ৯ মাসের সাজা, ১১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো ৫ মাসের সাজা দিয়েছেন আদালত। গতকাল সোমবার দুপুরে চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুন্সি আব্দুল মজিদ এ রায় ঘোষণা করেন।
দণ্ডপ্রাপ্তরা হলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আলম ট্রেডিং কর্পোরেশনের মালিক মো. মাহবুব আলম, পশু সম্পদ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আলী আকবর ও অধিদপ্তরের দারিদ্র বিমোচনে ছাগল উন্নয়ন কর্মসূচির ডেপুটি পোগ্রাম কো-অর্ডিনেটর ডা. আলেক মন্ডল।
দুদক পিপি মাহমুদুল হক আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, দণ্ডবিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনের পৃথক তিনটি ধারায় আদালত তিনজনকে এ সাজা ও জরিমানা করেছেন। এর মধ্যে দণ্ডবিধির ৪০৯ ধারায় ১ বছর সশ্রম কারাদণ্ড, ১১ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাস এবং দণ্ডবিধির ৪৭৭ ধারায় ৬ মাসের সশ্রম সাজা, ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো এক মাসের সাজা দেয়া হয়েছে। অন্যদিকে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় ৩ মাসের সশ্রম সাজা, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো এক মাসের সাজা দেয়া হয়।
আদালত সুত্র জানায়, ২০০৯ সালের ২৯ জুন দুদক, চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক অজয় কুমার সাহা মামলাটি দায়ের করেন। মামলার এজহারে তিনি উল্লেখ করেন, আসামিরা পরস্পর যোগসাজশে হাটহাজারী থানাধীন পশু সম্পদ অধিদপ্তরের ছাগল উন্নয়ন প্রকল্পের বাউন্ডারি ওয়াল নির্মাণের ১০ লাখ ২৯ হাজার ৫৮২ টাকার কাজ না করে অধিক বিল প্রদান দেখিয়ে আত্মসাৎ করেছেন। এ ঘটনায় ২০১০ সালের ২৮ এপ্রিল এজহারভুক্ত তিনজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দেয় তদন্ত কর্মকর্তা। একই বছরের ১৮ আগস্ট উক্ত চার্জশিট আমলে নিয়ে আদালত আসামিদের বিরুদ্ধে বিচার শুরু করেন। পুরো বিচার পক্রিয়ায় গুরুত্বপূর্ণ ১১ জনের সাক্ষ্যগ্রহণ করে গতকালের এ রায় ঘোষণা করেন বিচারক।

পূর্ববর্তী নিবন্ধঅস্কারের মঞ্চে সঞ্চালককে সেরা অভিনেতার চড়
পরবর্তী নিবন্ধবিএনপির বেশিরভাগ সমাবেশেই গণ্ডগোল হয় : তথ্যমন্ত্রী