বাইরের ফুটবলারদের দাপট থাকছে এবারের ফুটবল লিগেও

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৭ জুলাই, ২০২৩ at ৭:০৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামের ফুটবল মৌসুম শুরুর কার্যক্রম শুরু করেছে চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশন। কিন্তু বরাবরের মতই এবারের আসরেও চট্টগ্রামের বাইরের ফুটবলারদের আধিক্য থেকেই যাচ্ছে। যদিও জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি এস এম শহীদুল ইসলাম বলছেন তারা কিছুটা হলেও বাইরের খেলোয়াড়ের অংশ গ্রহন কমানোর চেষ্টা করছেন। তবে কাগজে কলমে সেটা পরিলক্ষিত হচ্ছেনা। গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত জেলা ফুটবল এসোসিয়েশনের মতবিনিময় সভায় গৃহীত সিদ্ধান্ত থেকে জানা যায় এবারের প্রিমিয়ার ফুটবল লিগের একাদশে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দুইজন খেলোয়াড় খেলতে পারবে। খেলোয়াড় তালিকায় নামও দিতে পারবে দুজনের। তবে রেজিস্ট্রেশন করাতে পারকে ৭ জন। পাশাপাশি প্রিমিয়ারের দল সমুহ দ্বিতীয় বি লীগের ১২ জন ফুটবলার রেজিস্ট্রেশন করাতে পারবে। খেলোয়াড় তালিকায় ৬ জনের নাম দিতে পারবে। তবে খেলতে পারবে ৪জন। একাদশের বাকি পাঁচ জন ফুটবলারও দেশের যেকোন জেলার হতে পারবে। তবে তারা বি লীগ কিংবা দ্বিতীয় বি লীগের হতে পারবেনা। যার অর্থ দাড়ায় প্রিমিয়ারের পুরো একাদশটাই চাইলে দলগুলো বাইরের খেলোয়াড় দিয়ে সাজাতে পারবে। সেখানে চট্টগ্রামের খেলোয়াড় খেলাতে তেমন কোন বাধ্যবাধকতা নেই।

তবে প্রথম বিভাগ লিগে কিছুটা বাধ্যবাধকতা রাখা হয়েছে চট্টগ্রামের খেলোয়াড় খেলানোর ব্যাপারে। এই লিগের দলগুলো বি লীগের কিংবা চ্যাম্পিয়ন্স লিগ যেটাকে বলা হয় দ্বিতীয় বি লীগ। সে দুই লিগের কোন খেলোয়াড় রেজিস্ট্রেশন করাতে পারবেনা। তবে ৩০ জনের খেলোয়াড় রেজিষ্ট্রশনে ১৫ জন চট্টগ্রামের এবং ১৫ জন যেকোন জেলার হতে পারবে। ম্যাচের দিন খেলোয়াড় তালিকায় দশ জন চট্টগ্রামের এবং দশ জন চট্টগ্রামের বাইরের থাকতে পারবে। তবে একাদশে অবশ্যই চট্টগ্রামের পাঁচজন ফুটবলার থাকতে হবে। এরপর বদলীতেও চট্টগ্রামের বাইরের ফুটবলারদের আধিক্য থাকছে। তার মানে প্রিমিয়ার এবং প্রথম বিভাগ দুই লিগেই চট্টগ্রামের ফুটবলার খেলার সুযোগ একরকম নেই বললেই চলে। যেমনটি হয়েছিল ক্রিকেট লিগেও। যদিও চট্টগ্রামের কর্মকর্তারা বলছেন চট্টগ্রামের যারা বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লিগে খেলছে তারাইতো খেলার সুযোগ পাচ্ছে। পাশাপাশি ক্রিকেটের মত ফুটবলেও স্থানীয় ফুটবলারদের নিয়ে ক্লাব কর্মকর্তাদের অভিযোগের যেন শেষ নেই। খেলোয়াড়রা মানের চাইতেও বেশি টাকা দাবি করে তেমন অভিযোগ করছেন অনেক ক্লাব কর্মকর্তা। আর সে কারনেই চট্টগ্রামের বাইরের খেলোয়াড়দের দিকে ঝুকতে থাকে ক্লাব গুলো। কোন কোন ক্লাবতো আবার পুরো সেট নিয়ে আসে চট্টগ্রামের বাইরে থেকে। অনেকটা পিকনিক মুডে এসে খেলে আবার চলে যায়। এবারে তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই।

গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আগামী ২৫ আগষ্ট থেকে ৩০ আগষ্ট পর্যন্ত প্রতিদিন বিকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এম এ আজিজ স্টেডিয়ামস্থ সিডিএফএ কার্যালয়ে অনুষ্ঠিত হবে প্রিমিয়ার এবং প্রথম বিভাগ লিগের খেলোয়াড়দের দল বদল। আর আগামী ১৫ সেপ্টেম্বর প্রিমিয়ার ডিভিশন এবং ২০ সেপ্টেম্বর থেকে প্রথম বিভাগ ফুটবল লিগ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও এই লিগ আয়োজনের ব্যাপারে দল গুলোর আপত্তি ছিল। কিন্তু যথারীতি সভায় বসলে কারো মুখ দিয়ে যেন কথা বের হয়না। তার ব্যতিক্রম হয়নি গত মঙ্গলবার অনুষ্ঠিত সভাতেও। বাইরে নানা কথা বললেও সভা থেকে সবাই সব সিদ্ধান্ত মেনেই বের হয়ে আসে।

সিডিএফএ সভাপতি এস এম শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সিজেকেএস সাধারণ সম্পাদক আ... নাছির উদ্দীন, সিজেকেএস সহ সভাপতি হাফিজুর রহমান, সিডিএফএ সহ সভাপতি নজরুল ইসলাম লেদু, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, মশিউর রহমান চৌধুরী, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন মোহাম্মাদ জাহাঙ্গীর, নির্বাহী সদস্য আ. .ম ওয়াহিদ দুলাল, মোহাম্মদ ইউসুফ, হাসান মুরাদ বিপ্লব, হারুন আল রশিদ, দিদারুল আলম, সিডিএফএ সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত, যুগ্ম সম্পাদক সালাউদ্দিন জাহেদ, নির্বাহী সদস্য কাজী মো. জসিম উদ্দিন, আবু সরওয়ার চৌধুরী সহ বিভিন্ন ক্লাবের কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন
পরবর্তী নিবন্ধচুয়েটের ১৩০তম সিন্ডিকেট সভা