বাইডেনের জন্য সময়ের অপেক্ষা

পেনসিলভেনিয়ায়ও এগিয়ে, জর্জিয়ায় পুনঃগণনা

আজাদী ডেস্ক | শনিবার , ৭ নভেম্বর, ২০২০ at ৫:০৮ পূর্বাহ্ণ

পেনসিলভেনিয়াতেও এগিয়ে গেলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৬ হাজার বেশি ভোটে এগিয়ে তিনি। এখনো পর্যন্ত সেখানে ৯৫ শতাংশ ভোট গণনা হয়ে গেছে। তবে পেনসিলভেনিয়া জিতে নিতে পারলে মার্কিন প্রেসিডেন্ট পদে বাইডেনের জয় নিশ্চিত। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হবেন বাইডেন। এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা। গুরুত্বপূর্ণ দুই রাজ্যে এগিয়ে যাওয়ার পর শুক্রবার সন্ধ্যায় ডেলাওয়ারের উইলমিংটনে সমর্থকদের সামনে আসার কথা বাইডেনের। তার প্রচার শিবির জানিয়েছে, বাইডেনের ভাষণ হবে স্থানীয় সময় সন্ধ্যায়, বাংলাদেশের স্থানীয় সময় ধরলে তা হবে ভোর ৫টার দিকে।
বিজয়ী হতে প্রয়োজনীয় ইলেকটোরাল কলেজ ভোটের কাছাকাছি পৌঁছে গেছেন বাইডেন। গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে শেষ মুহূর্তের গণনায় প্রয়োজনীয় ভোট পেলেই তিনি নিজেকে বিজয়ী দাবি করতে পারেন। তাই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ ইতোমধ্যে তার নিরাপত্তা জোরদার করেছে বলে খবর এসেছে। এর মধ্যে জর্জিয়ায় ভোট পুনর্গণনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানকার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড র‌্যাফেনস্পার্জার বলেন, ব্যবধান অত্যন্ত কম। জর্জিয়ায় নতুন করে গণনা হবে। জর্জিয়ায় এগিয়ে আছেন বাইডেন। এখনো যুক্তরাষ্ট্রের ৬টি রাজ্যে ভোটগণনা বাকি। এর মধ্যে আলাস্কা বাদ দিয়ে বাকি যেকোনো একটি রাজ্যের ফলই পাল্টে দিতে পারে ট্রাম্প বা বাইডেনের ভাগ্য। তাই এই রাজ্যগুলোর গণনা ঘিরে উত্তেজনা চরমে। এদিকে, নেভাদা রাজ্যে এখন পর্যন্ত নিজের আধিক্য ধরে রেখেছেন বাইডেন। সংখ্যার হিসেবে অঙ্গরাজ্যটিতে প্রায় সাড়ে ১১ হাজার বেশি পপুলার ভোটে এগিয়ে আছেন তিনি।
দুদিনের বেশি সময় ধরে মার্কিন নির্বাচনের ভোট গণনা চলছে। কিন্তু গণনা শেষ হতে গিয়েও যেন শেষ হচ্ছে না। এর প্রধান কারণ পোস্টাল ভোট। ৩ নভেম্বরের পোস্টাল ভোট এখনো কেন্দ্রে এসে পৌঁছাচ্ছে। আর সেগুলো যাচাই বাছাই করে গণনা করতে সময় চলে যাচ্ছে।
গণনা চলতে থাকা পেনসিলভেনিয়া রাজ্যে শুরু থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু বাংলাদেশ সময় গতকাল রাতে নাটকীয়ভাবে এগিয়ে গেলেন বাইডেন। মার্কিন গণমাধ্যমের তথ্যে দেখা যাচ্ছে, সেখানে সাড়ে ৫ হাজারের বেশি ভোটে এগিয়ে গেছেন তিনি। এ নিয়ে তিনি তিনটি রাজ্যে এগিয়ে থাকলেন। হাড্ডাহাড্ডি লড়াই চলা এই রাজ্যে ইলেকটোরাল ভোট ২০টি।
এরই মধ্যে প্রায় ৬৬ লাখ ভোট গণনা শেষ হয়েছে পেনসিলভেনিয়ায়। পোস্টাল ভোট এখনো আসছে। পোস্টাল ভোটগুলো গণনা শুরু হতেই বাইডেন এগিয়ে যাচ্ছেন। ধারণা করা হচ্ছে, সেখানকার পোস্টাল ভোটই বাইডেনকে জিতিয়ে দেবে।
গতকাল ২০টি ইলেকটোরাল ভোটের গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়ায় রিপাবলিকান ট্রাম্পকে পেছনে ফেলে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন এগিয়ে যাওয়ার পরপর ট্রাম্পের উপদেষ্টা অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হবে বলে তিনি মনে করেন।
বাইডেন পেনসিলভেনিয়ায় জয়ী হতে পারলে তার ইলেকটোরাল ভোট হয়ে যাবে ২৭৩। অর্থাৎ, তিনি পৌঁছে যাবেন হোয়াইট হাউজে। কাডলো বলেন, এটি (যুক্তরাষ্ট্র) বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ। আমরা আইনের শাসন মেনে চলি। আর তাই প্রেসিডেন্টও তা মানবেন।
ট্রাম্প নানাভাবে যুক্তরাষ্ট্রের নির্বাচনের বৈধতা ক্ষুণ্ন করার চেষ্টা চালাচ্ছেন। পেনসিলভেনিয়ায় বাইডেন ভোটে এগিয়ে যাওয়ার পর ট্রাম্পের প্রচার শিবির ‘নির্বাচন এখনও শেষ হয়নি’ বলেও মন্তব্য করেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে, ট্রাম্প কেবল পেনসিলভেনিয়ায়াই নয়, আরও কয়েকটি রাজ্য জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাডাতেও বাইডেনের চেয়ে পিছিয়ে পড়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হয়। এ পর্যন্ত ২১৪ ইলেকটোরাল ভোট নিয়ে ট্রাম্প সেই ‘ম্যাজিক নাম্বার’ থেকে ৫৬ ভোট পিছিয়ে আছেন। বাইডেন যত এগোচ্ছেন, ততই ফিকে হচ্ছে ট্রাম্পের হোয়াইট হাউজের দখল ধরে রাখার আশা।

বাইডেন যদি শেষ পর্যন্ত জর্জিয়া জিতে নেন, তিনি হবেন ১৯৯২ সালে বিল ক্লিনটনের পর এ রাজ্যের সমর্থন পাওয়া প্রথম ডেমোক্র্যাট প্রার্থী।
সিবিএস জানিয়েছে, জর্জিয়ায় এখনও যা ভোট গণনা বাকি আছে তার অধিকাংশই গুইনেট ও ক্লেইটন কাউন্টিতে। গুইনেটে বাকি আছে ৪ হাজার ভোট আর ক্লেইটনে ২ হাজার।
ভোট গণনা বন্ধের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের মামলার পাল্টায় বেশ কিছু টুইট করে প্রতিটি ভোট গোনার দাবি জানিয়েছেন জো বাইডেন। সমর্থকদের তিনি শান্ত থেকে চূড়ান্ত বিজয়ের জন্য অপেক্ষা করতে বলেছেন।

পূর্ববর্তী নিবন্ধহতদরিদ্রের টাকা আত্মসাতেও মোজাম্মেল
পরবর্তী নিবন্ধমেধাবী ছাত্রনেতা থেকে যেভাবে টেন্ডারবাজ