বাংলার সৌরভ ট্যাংকারে অগ্নিকাণ্ড : তদন্তে ৮ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক | শনিবার , ৫ অক্টোবর, ২০২৪ at ৯:৫৬ অপরাহ্ণ

তেলের ট্যাঙ্কার এমটি বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে ৮ সদস্যের কমিটি গঠন করেছে জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)।

বিএসসির সচিব (সরকারের উপসচিব) আবু সাফায়াৎ মুহাম্মদ শাহেদুল ইসলাম সাক্ষরিত অফিস আদেশে ওই কমিটি গঠন করা হয়।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক।

কমিটিতে বিএসসির নির্বাহী পরিচালক (প্রযুক্তি) ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইউসুফকে সভাপতি এবং মহাব্যবস্থাপক (ডিপিও অ্যান্ড সিএসও) মঈন উদ্দিন আহাম্মদ মজুমদারকে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন-বিপিসির উপযুক্ত প্রতিনিধি, ইস্টার্ন রিফাইনারির উপযুক্ত প্রতিনিধি, বিএসসির ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মেরিন সুপার ডেক-এর পরামর্শক, বিএসপির মহাব্যবস্থাপক (মেরিন ওয়ার্কশপ) মো. আহসান উল করিম, মহাব্যবস্থাপক (কার্গো সুপারভিশন অ্যান্ড অপারেশন) ক্যাপ্টেন জামাল হোসেন তালুকদার এবং মহাব্যবস্থাপক (জাহাজ মেরামত) মো. জিয়াউর রহমান।

এ ব্যাপারে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক বলেন, বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৮ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তারা ঘটনার কারণ ও সুপারিশসহ ৫ দিনের মধ্যে প্রতিবেদন দেবেন।

কমিটিকে সৃষ্ট দুর্ঘটনার কারণ, দুর্ঘটনার ফলে ক্ষয়ক্ষতির বিবরণী, অনুরূপ দুর্ঘটনা রোধে ভবিষ্যতে করণীয় তদন্ত করে সুস্পষ্ট সুপারিশসহ ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

৫ অক্টোবর বিকেলে চট্টগ্রামে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) এমটি বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ড তদন্তের নির্দেশ দিয়েছেন নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

পূর্ববর্তী নিবন্ধচমেক হাসপাতাল থেকে ৩ দালাল আটক
পরবর্তী নিবন্ধসাপে কাটা রোগীকে ওঝার কাছে, হাসপাতালে নিতে দেরি করায় মৃত্যু