বাংলাদেশ-রাশিয়া দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের তাগিদ

চিটাগাং চেম্বার ও ভ্লাদিভোস্তক চেম্বারের সভা

| বুধবার , ১৯ মে, ২০২১ at ১১:১৪ পূর্বাহ্ণ

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) সঙ্গে প্রাইমর্কস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (পিসিসিআই), ভ্লাদিভোস্তক রুশ ফেডারেশন চলতি বছরের জুন মাসে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সিদ্ধান্ত গ্রহণ করেছে। গতকাল মঙ্গলবার সকালে উভয় চেম্বারের মধ্যে এ সংক্রান্ত প্রস্তুতিমূলক এক সভা জুম কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় চিটাগাং চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন ও পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর এবং ভ্লাদিভোস্তক চেম্বারের পক্ষে সভাপতি বরিস স্টুপনিটস্‌কি, সহ-সভাপতি মিখাইল ভেসেলভ ও আন্তর্জাতিক সহযোগিতা বিভাগীয় প্রধান অ্যালেঙি কুশনির, মস্কোর বাংলাদেশি রাষ্ট্রদূত কামরুল আহসান, ভ্লাদিভোস্তকে বাংলাদেশের অনারারি কনস্যুলেট এর পক্ষে এন্টন জুবকো অংশগ্রহণ করেন। সভা সঞ্চালনা করেন মস্কোর বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোল্লা সালেহীন সিরাজ।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তীতে দেশের অর্থনীতিতে রুশ সরকারের অবদানের কথা স্মরণ করে উভয়দেশের বেসরকারি উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ স্থাপনের মাধ্যমে বাণিজ্যিক প্রতিবন্ধকতা দূর করে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের আহ্বান জানান। বাংলাদেশের বেসরকারি খাত অত্যন্ত স্পন্দনশীল উল্লেখ করে উভয়দেশের বেসরকারি খাতের উন্নয়ন ও প্রবৃদ্ধিতে প্রস্তাবিত সমঝোতা স্মারক চুক্তিটি বিশেষ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। চেম্বার সভাপতি শিল্প ও বন্দরনগরী চট্টগ্রামকে আগামী দিনের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় অর্থনীতির বড় নিয়ামক উল্লেখ করে চট্টগ্রামে একক বা যৌথ রুশ বিনিয়োগ প্রত্যাশা করেন এবং এক্ষেত্রে অত্র চেম্বারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
ভ্লাদিভোস্তক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি বরিস স্টুপনিটস্‌কি বলেন, ভ্লাদিভোস্তক ও চট্টগ্রাম বন্দরের মধ্যে ঐতিহাসিক এবং সাদৃশ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। তিনি চট্টগ্রাম বন্দর তথা চট্টগ্রামকে দেশের অর্থনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্রবিন্দু উল্লেখ করে সার্ভিসিং এজেন্সির মাধ্যমে সেবা প্রদানসহ উভয় দেশ এক সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন এবং চিটাগাং চেম্বারের সাথে ভ্লাদিভোস্তক চেম্বারের সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে পারস্পরিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ তথা বেসরকারি খাতের উন্নয়নে নব দিগন্তের সূচনা করবে বলে মন্তব্য করেন। এছাড়া তিনি জাহাজ নির্মাণ ও মেরামত শিল্পসহ অন্যান্য সম্ভাবনাময় খাতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরীতে একক বা যৌথ রাশিয়ান উদ্যোক্তাদের বিনিয়োগের আগ্রহের কথা জানান। পাশাপাশি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে উভয় চেম্বার পারস্পরিক বাণিজ্য প্রতিনিধিদল সফর বিনিময়ের প্রস্তাব করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিক রোজিনার মুক্তি ও হেনস্তাকারীদের শাস্তি দাবি
পরবর্তী নিবন্ধস্বদেশ প্রত্যাবর্তন দিবসে পশ্চিম বাকলিয়ায় সভা