বাংলাদেশ পরিস্থিতির স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধান চায় যুক্তরাষ্ট্র

| বুধবার , ৩১ জুলাই, ২০২৪ at ১০:৩১ পূর্বাহ্ণ

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে অস্থিরতার স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধান খোঁজার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। সোমবার দৈনিক ব্রিফিংয়ে এক প্রশ্নে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতির স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানের বিষয়ে প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে আমরা আহ্বান জানিয়ে যাচ্ছি। এবং শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার পক্ষে আমাদের অবিচল অবস্থান আমরা পুনর্ব্যক্ত করছি। খবর বিডিনিউজের।

টেলিযোগাযোগ ব্যবস্থার কিছুটা পুনস্থাপনের বিষয় অবগত থাকার কথা তুলে ধরে বেদান্ত প্যাটেল বলেন, আমরা ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের পূর্ণ এবং বাধাহীন প্রবেশাধিকারের আহ্বান জানাচ্ছি। এর মাধ্যমে বাংলাদেশের জনগণ, পাশাপাশি আমাদের আমেরিকান নাগরিকরা গুরুত্বপূর্ণ তথ্যে প্রবেশাধিকার পাবেন।

ইন্টারনেট বন্ধ থাকার মধ্যে পৃথিবীর নানা প্রান্তে প্রবাসী বাংলাদেশি ও শিক্ষার্থীরা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ প্রদর্শন ও মানববন্ধন করেছেন। আন্দোলনে হতাহতের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য লয়েড ডগেটসহ অনেকে।

বাংলাদেশের বিক্ষোভের প্রতি সংহতি জানিয়ে যুক্তরাষ্ট্রের সিনেট ও কংগ্রেস সদস্যদের বক্তব্য নিয়ে প্রতিক্রিয়ার বিষয়ে এক প্রশ্নে বেদান্ত বলেন, যারা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করতে চায়, তাদের সব প্রচেষ্টাকে আমরা সমর্থন করি। কংগ্রেসের সঙ্গে সম্পৃক্ততার প্রশ্নে, কোনো সুনির্দিষ্ট চিঠিপত্রের বিষয়ে আমি কথা বলছি না, তবে আমাদের কংগ্রেসের সহকর্মীদের যে কোনো প্রশ্নের বিষয়ে আমরা সবসময় ভালোভাবে প্রতিউত্তর দেব।

পূর্ববর্তী নিবন্ধসব হত্যা ও ধ্বংসযজ্ঞের পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান ইউরোপীয় ইউনিয়নের
পরবর্তী নিবন্ধবলপ্রয়োগ ও মানবাধিকার লঙ্ঘনের খবরে জাতিসংঘের উদ্বেগ