বাংলাদেশ ক্রিকেট দল চট্টগ্রাম আসছে কাল

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৭ মে, ২০২২ at ৭:১২ পূর্বাহ্ণ

ঈদের আমেজ কাটতে না কাটতেই মাঠে নামা প্রস্তুতি গ্রহন করতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলকে। বিশ্রাম নেওয়ার যেন কোন সুযোগ নেই। ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে দৃুই টেস্টের সিরিজ খেলতে হবে টাইগারদের। আর সে সিরিজে অংশ নিতে আগামীকাল রোববার চট্টগ্রামে এসে পৌছাবে বাংলাদেশ ক্রিকেট দল। কারন দুই টেস্টের সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে। তাই টেস্ট শুরুর আগে চট্টগ্রামেই নিজেদের প্রস্তুতিটা সেরে নিতে চায় টাইগাররা। এরই মধ্যে সিরিজের প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষনা করা হয়েছে। যেখানে মোমিনুল হকে নেতৃত্বে তামিম, সাকিব, মুশফিকরা সবাই রয়েছেন।

ঈদের ছুটির আগে ক্রিকেটাররা ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে খেলেছে। এরপর ঈদের ছুটিতে গেছে। তাই বলা যায় ক্রিকেটাররা সবাই খেলার মধ্যেই ছিল। তারপরও মোমিনুলদের সবশেষ টেস্ট সিরিজটি মোটেও সুখকর ছিলনা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুনভাবে ওয়ানডে সিরিজ জিতলেও টেস্ট সিরিজে একেবারে নাস্তানাবুদ হয়েছে টাইগাররা। দুই টেস্টেই দ্বিতীয় ইনিংসে অল আউট হয়েছে একশ রানের নিচে। যা বড় লজ্জায় ফেলেছে টাইগারদের। এখন দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে তাই নিজেদের ফিরে পাওয়ার অপেক্ষা টাইগারদের।

আগামীকাল চট্টগ্রামে পৌছার পর পরদিন থেকে সাগরিকাস্থ জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করবে বাংলাদেশ দল। একই দিনে শ্রীলংকা ক্রিকেট দল ঢাকা এসে পৌছাবে। তারা সেখানে অনুশীলন করবে এবং একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে। এরপর তারাও আসবে চট্টগ্রামে। ১৫ মে থেকে চট্টগ্রামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। এদিকে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজকে কেন্দ্র করে দারুন সিরিয়াস বাংলাদেশ দল। যেহেতু এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ সেহেতু এই সিরিজে জয়ের কোন বিকল্প নেই টাইগারদের। তাছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টে হতাশাজনক পারফরম্যান্স থেকে বেরিয়ে আসতেও এই সিরিজে জয়ের কোন বিকল্প নেই স্বাগতিকদের। তাই বাংলাদেশ দল নিজেদের প্রস্তুত করেই মাঠে নামছে। এই সিরিজে স্বাগতিকরা দলে পাচ্ছে সাকিব আল হাসানকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেললেও পারিবারিক কারনে টেস্ট সিরিজে না খেলে দেশে ফিরেছিলেন সাকিব। এবারে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে সিরিজে সাকিবকে দলে পাচ্ছে বাংলাদেশ। আর সেটাই স্বাগতিকদের উজ্জিবীত করছে। যদিও এই সরিজিে বাংলাদেশ দল পাচ্ছেনা পেসার তাসকিন আহমেদকে। আরেক পেসার শরীফুলও খেলতে পারবে কিনা তা নির্ভর করছে তার ফিটনেসের উপর। মোস্তাফিজও নেই টেস্ট দলে। অল রাউন্ডার মেহেদী মিরাজ ইনজ৮ুরির কারনে শেষ মুহুর্তে দল থেকে বাদ পড়ায় তার জায়গায় নেওয়া হয়েছে অফ স্পিনার নাঈম হাসানকে। সব মিলিয়ে শক্তিশালী দল নিয়ে নিজেদের মাঠে লংকানদের মুখোমুখি হতে প্রস্তুত বাংলাদেশ দল।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ সফরের ১৮ সদস্যের শ্রীলংকা দল ঘোষণা
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৪.৮০ কোটি টাকা