বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো : তথ্যমন্ত্রী

| মঙ্গলবার , ২৮ জুন, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো বলে দাবি করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। এই দাবির যৌক্তিকতা তুলে ধরতে তথ্যমন্ত্রী বলেন, কারণ বাংলাদেশে গুয়ানতানামো বে-র মতো কারাগার নেই, মা-বাবার কাছ থেকে শিশুদের বছরের পর বছর আলাদা করে রাখা হয় না। যুক্তরাষ্ট্রে সাত বছরে পুলিশের গুলিতে সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গতকাল সোমবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী এ কথা বলেন। পদ্মা সেতু নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রচারিত সংবাদ উদ্ধৃত করে হাছান মাহমুদ বলেন, বিশ্বের সব পত্রপত্রিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের সক্ষমতার প্রশংসা করছে। কিন্তু বিএনপি অভিনন্দন জানাতে পারেনি। বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ প্রধানন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন, কিন্তু অভিনন্দন জানাননি। পদ্মা সেতু হওয়ায় বিএনপির গায়ে জ্বালা ধরে গেছে। এখন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুখে কোনো কথা নেই। খবর বিডিনিউজের।

হার্ডিঞ্জ ব্রিজের সঙ্গে পদ্মা সেতুর তুলনা টেনে হাছান মাহমুদ বলেন, স্বর্ণের মূল্যমান ধরে এখন হার্ডিঞ্জ ব্রিজ করতে হলে ব্যয় হত ৫৮ হাজার কোটি টাকা। আর পদ্মা সেতু করতে লাগত এক লাখ কোটি টাকা। ভারত, নেপাল, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, নেদারল্যান্ডসের চেয়ে বাংলাদেশে মূল্যস্ফীতি কম বলেও সংসদকে জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, টিআইবি, সিপিডিসহ কয়েকটি সংস্থা এবং বিএনপি সবসময় বলে বাজেট বাস্তবায়নযোগ্য নয়, বাজেট গরীবের কল্যাণে আসবে না। গত ১০-১২ বছর ধরে তারা একই কথা বলে আসছে। কিন্তু প্রতিবছরই বাজেট বাস্তবায়নের হার ৯৫ থেকে ৯৭ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধজলাবদ্ধতার যত কারণ
পরবর্তী নিবন্ধউন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে : প্রধানমন্ত্রী