বাংলাদেশে প্রতি ৪ জনে একজন কোমর ব্যথায় ভুগছেন

চট্টগ্রামে বিশ্ব ফিজিওথেরাপি দিবসের আলোচনায় বক্তারা

| মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৩২ পূর্বাহ্ণ

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামে বিশ্ব ফিজিওথেরাপি দিবস অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে চট্টগ্রামে অবস্থানরত ফিজিওথেরাপি চিকিৎসকগণ নগরীর একটি রিহ্যাব সেন্টারে সাধারণ মানুষের মধ্যে কোমর ব্যথায় ব্যবস্থাপনা ও প্রতিরোধে ফিজিওথেরাপি চিকিৎসার ভূমিকা বিষয়ে সচেতনতা সেমিনার করেন। এতে বক্তারা বলেছেন, গবেষণা অনুযায়ী বাংলাদেশে প্রতি ৪ জনে একজন কোমর ব্যথায় ভুগছেন। ব্যথা হলেই ব্যথার ওষুধ বা অপারেশন সমাধান নয়। কোমর ব্যথার কারন নির্ণয় করে সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

গত রোববার চট্টগ্রামের ফিজিওথেরাপি চিকিৎসক কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ফিজিওথেরাপি সোসাইটির কেন্দ্রীয় সহসভাপতি ডা. মোহাম্মদ কামরুজ্জামান, প্রয়াস চট্টগ্রাম শাখার ফিজিও ডা. জাহেদ, বিশেষজ্ঞ ফিজিও ডা. শহীদ খানসহ অন্যান্য ফিজিওথেরাপিস্ট, বিভিন্ন ফিজিওথেরাপি সেন্টারের পরিচালক, মেডিকেল টেকনোলোজিস্ট, রোগী ও অভিভাবক বৃন্দ।

বিশ্ব ফিজিওথেরাপি দিবসে এবারের আন্তর্জাতিক প্রতিপাদ্য বিষয় ‘কোমর ব্যথা ব্যবস্থাপনা ও প্রতিরোধে ফিজিওথেরাপিস্টের ভূমিকা রয়েছে’।

সভায় রোগীদের প্রশ্নের জবাবে ভুয়া ফিজিওথেরাপিস্টদের বিরুদ্ধে করণীয় হিসেবে বলা হয়, যেহেতু অনেকে আইন না মেনে ফিজিওথেরাপিতে ৫ বছর মেয়াদী স্নাতক ডিগ্রি না নিয়ে নিজেদের ফিজিও পরিচয় দিয়ে চিকিৎসা করে যাচ্ছেন, তাদের একটি তালিকা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে জমা দেওয়া হয়েছে। তথ্য গোপন করে অনেকেই বিপিটি ডিগ্রি না নিয়ে চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাওয়ায় ভোক্তারা প্রতারিত হচ্ছেন। তাই এই সংস্থাটি আইন অনুযায়ী ব্যবস্থা নিবেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ জেলা মহিলা দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী
পরবর্তী নিবন্ধবিএনপি চরণদ্বীপ শাখার বর্ধিত সভা