বাংলাদেশের নাটকের শুটিং দক্ষিণ কোরিয়ায়!

| বুধবার , ২১ আগস্ট, ২০২৪ at ১১:০২ পূর্বাহ্ণ

বিশ্বের নানান প্রান্তেই বাংলাদেশের নাটকের শুটিং হয়। সেটা আমেরিকাকানাডা থেকে থাইল্যান্ডনেপাল পর্যন্ত বিস্তৃত। তবে সচরাচর দক্ষিণ কোরিয়ার কথা শোনা যায় না। এবার সেটিই শোনা গেলো নির্মাতা হাসান রেজাউলের সুবাদে। নির্মাতা একসঙ্গে তিনটি নাটক নির্মাণ করছেন দেশটিতে। যার প্রতিটিতে জোটবদ্ধ ইয়াশ রোহান ও তানিয়া বৃষ্টি। সঙ্গে রয়েছেন কোরিয়া প্রবাসী বেশ ক’জন থিয়েটারকর্মী। দেশটি থেকে তথ্যগুলো জানালেন হাসান রেজাউল।

নাটক তিনটি হলো আহমেদ তাওকীরের গল্প ও চিত্রনাট্যে ‘লাভ লক’ ও ‘মনে পড়ে তোমাকে’ এবং তানিম রহমানের গল্পে ‘রিফ্লেকশন অব লাভ’। জানা গেছে, ১৩ আগস্ট নির্মাতা ও শিল্পীরা দক্ষিণ কোরিয়ায় গেছেন। ১৬ আগস্ট ‘লাভ লক’ নাটক দিয়ে শুরু হয়েছে শুটিং।

চলবে মাসের বাকি অংশের প্রায় পুরোটা। দেশে ফিরবেন মাসের শেষ প্রান্তে। কিন্তু প্রশ্ন উঠলো, পৃথিবীর এত দেশ থাকতে কেন তিনটি নাটক নিয়ে তারা গিয়েছেন কেপপের দেশে। জবাবে কোরিয়া থেকে নির্মাতার সরল স্বীকারোক্তি। বললেন, নির্মাতা পরিচয়ের বাইরে আমি একজন মূকাভিনয় শিল্পী। মূলত মূকাভিনয়ের নিমন্ত্রণেই দেশটিতে এসেছি। একটি উৎসবে যোগ দিয়েছি।

এখানে আসার আগে ঢাকায় বসে ভাবলাম, যেহেতু সুন্দর দেশটিতে দুই সপ্তাহের জন্য যাচ্ছি, সময়টা কাজে লাগাই। সেই পরিকল্পনা থেকে দ্রুত সময়ের মধ্যে তিনটি চিত্রনাট্য ও শিল্পী চূড়ান্ত করে চলে আসি। গল্পগুলোও বিদেশ প্রেক্ষাপটের। তিনটি নাটকের শুটিং হচ্ছে দক্ষিণ কোরিয়ার সিওল, জিওং সিওং ও ডিএমজি অঞ্চলে।

পূর্ববর্তী নিবন্ধমাকে ছাড়া পূজার প্রথম জন্মদিন
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৯.১৯ কোটি টাকা