বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী, আছেন চট্টগ্রামের ফয়সাল

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১০:৩৮ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচন আজ বৃহস্পতিবার। এই নির্বাচনে বিভিন্ন দল থেকে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ জন প্রার্থী হয়েছেন, যাদের একজন চট্টগ্রামের এস এম ফয়সাল কবির নিক্সন। চট্টগ্রামের সন্তান হিসেবে ফয়সাল কবিরই প্রথম যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন। ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেনের প্রার্থী হিসেবে ‘আলট্রিংচাম অ্যান্ড সেল ওয়েস্ট’ আসন থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন ফয়সাল। এই আসনে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন লেবার পার্টি, কনজারভেটিভ পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, গ্রিন পার্টি, রিফরর্ম ইউকের প্রার্থীরা। বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা গেছে, সর্বশেষ সাধারণ নির্বাচনে এই আসন থেকে এমপি নির্বাচিত হন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টির স্যার গ্রাহাম ব্রেডি। কিন্তু তিনি এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন না। এই আসনে নতুন প্রার্থী দিয়েছে দলটি। ফলে ওয়াকার্স পার্টির জয়ের সম্ভাবনা দেখছেন ফয়সাল কবির। ফয়সাল মনে করেন, লেবার পার্টির নেতা সমপ্রতি প্রবাসী বাংলাদেশিদের নিয়ে বিরূপ মন্তব্য করে নিজ দলের প্রবাসী বাংলাদেশি প্রার্থীদেরই বিব্রতকর অবস্থায় ফেলেছেন।

এস এম ফয়সাল কবির নিঙন চট্টগ্রামের বিশিষ্ট সমাজসেবী ও ব্যবসায়ী প্রয়াত মতিউর রহমানের দ্বিতীয় ছেলে। চট্টগ্রামের চকবাজারের মতি টাওয়ার ও মতি কমপ্লেঙ হচ্ছে তাদের পারিবারিক প্রতিষ্ঠান। চট্টগ্রামে রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসা প্রতিষ্ঠান কে কে গ্রুপের কর্ণধার তার ভাই এস এম আনোয়ার সাদাত।

ফয়সাল ২০১৬ সালে ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরে বসবাস শুরু করেন। ম্যানচেস্টারে যাওয়ার পর থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত হন। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালে গ্রেটার ম্যানচেস্টার চট্টগ্রাম অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নিযুক্ত হন। তিনি চট্টগ্রামের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরে ম্যানচেস্টার তথা সমগ্র যুক্তরাজ্যে চট্টগ্রামের একটি দৃঢ় অবস্থান গড়ে তোলেন।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে পানিবন্দি হাজারো পরিবার
পরবর্তী নিবন্ধআরসার কিলিং গ্রুপের কমান্ডারসহ গ্রেপ্তার ২