বাংলাদেশসহ ১২৬ দেশের নাগরিক ভিসা ছাড়া পাকিস্তানে যাতায়াত করতে পারবে

বাংলাদেশে আন্দোলনে পাকিস্তানে উৎসব হয়েছে : হাই কমিশনার

| মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:২৬ পূর্বাহ্ণ

বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রভাবে পাকিস্তানে আনন্দউৎসব হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় দেশটির হাইকমিশনার আহমদ মারুফ। গতকাল সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে দেখা করে তিনি এই কথা বলেন। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে লেখা হয়, হাইকমিশনার বাংলাদেশের সামপ্রতিক বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় এর প্রভাব পাকিস্তানে পড়েছে উল্লেখ করে বলেন, সে সময় অনেক পাকিস্তানি নাগরিক বাংলাদেশের পতাকা উড়িয়ে আনন্দউৎসব করেছে। খবর বিডিনিউজের।

আওয়ামী লীগ সরকারের ১৫ বছরে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সম্পর্কে ‘শুষ্কতা’ পরিলক্ষিত হয়েছে মন্তব্য করে তার উত্তরণ ঘটিয়ে পারস্পরিক সম্পর্ক জোরদারের আহ্বানও জানান তিনি। দুই পক্ষ পারস্পরিক ভিসা সহজীকরণের বিষয়ে সম্মত হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পাকিস্তানের দূত বলেন, দুই সপ্তাহ আগে পাকিস্তান নতুন ভিসা নীতিমালা ঘোষণা করেছে। এর আওতায় বাংলাদেশ সহ ১২৬টি দেশের নাগরিকগণ ভিসা ছাড়া পাকিস্তানে যাতায়াত করতে পারবে। তিনি পারস্পরিক সম্পর্ক ও ব্যবসায়িক স্বার্থে দুই দেশের মধ্যে পুনরায় সরাসরি ফ্লাইট চালুর ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশের সঙ্গে সরাসরি ফ্লাইট আবার চালুর প্রস্তাব দিয়েছে পাকিস্তান। সন্ত্রাস দমনেও সহযোগিতা করতে চায় তারা। বাংলাদেশের সঙ্গে সরাসরি ফ্লাইট আবার চালুর প্রস্তাব দিয়েছে পাকিস্তান। সন্ত্রাস দমনেও সহযোগিতা করতে চায় তারা।

আহমদ ফারুক জানান, ২০১৮ সালে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু ছিল, যা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ) অপারেট করত। সাক্ষাতে দুই দেশের মধ্যে বন্যা পুনর্বাসন, পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, ভিসা সহজীকরণ, সরাসরি ফ্লাইট চালু, কৃষি গবেষণায় সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয় বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে মানব পাচার প্রতিরোধ, সন্ত্রাস দমন ও কৃষি গবেষণা খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয় বলেও উল্লেখ আছে এতে। বাংলাদেশের বন্যার্তদের জন্য উপকরণ দিয়ে সহায়তার আশ্বাসও দেন পাকিস্তানের দূত। ঢাকায় পাকিস্তান হাইকমিশনের কাউন্সেলর কামরান ধাঙ্গাল ও জাইন আজিজসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানের সঙ্গে স্বাভাবিক, ভারতের সঙ্গে জনগণ-কেন্দ্রিক সম্পর্ক চান পররাষ্ট্র উপদেষ্টা
পরবর্তী নিবন্ধকালো টাকা সাদা করার বিধান বাতিল