বাংলাদেশই ফেভারিট আকরাম খান

| মঙ্গলবার , ১০ অক্টোবর, ২০২৩ at ৬:১২ পূর্বাহ্ণ

বাংলাদেশ এবং ইংল্যান্ড। শক্তির বিচারে ইংল্যান্ড এগিয়েই থাকবে। তবে আমি মনে করি আজকের ম্যাচে বাংলাদেশই ফেভারিট। তার অবশ্য একাধিক কারণও রয়েছে। একেতো আমরা জয় দিয়ে শুরু করেছি। আর ইংল্যান্ড হার দিয়ে শুরু করেছে। এই মাঠটিও আমাদের কাছে বেশ পরিচিত। এই মাঠে আমরা আগেও খেলেছি। বিশ্বকাপের প্রথম ম্যাচে জিতেছি। বেশ কয়েকদিন ধরে আমরা এখানেই আছি। কাজেই কন্ডিশন, উইকেট সবকিছু আমাদের চেনা জানা। তাই আমি বাংলাদেশের সম্ভাবনাই বেশি দেখছি। আমরা ক্রমশ বেশ ভাল ক্রিকেট খেলছি। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে আমরা অনেক ভাল খেলেছি। যদিও আরো ভাল করার সম্ভাবনা ছিল আমাদের। ব্যাটিংয়ে আমরা আরও কম উইকেট হারিয়ে জিততে পারতাম।

আজকের ম্যাচটি হবে নতুন উইকেটে। আর সে উইকেট কেমন আচরণ করে সেটাও দেখার বিষয়। আগের উইকেটে খেলা হলে সেটা আমাদের জন্য ভালো হতো। তবে আমি বরাবরই একটি কথা বলি আমাদের ব্যাটারদেরকে দায়িত্বটা বেশি নিতে হবে। আবারো বলছি, টপ অর্ডারের ব্যাটারদের দায়িত্বটা বেশি। তাদেরকে রান করে দিতে হবে। তাহলে আমাদের বোলাররা প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতে পারবে। বিশেষ করে আমাদের স্পিনাররা বেশ ভাল। তাই এই চ্যালেঞ্জটা নিতে হবে ইংল্যান্ডকে।

যদিও ইংল্যান্ড এখন ভিন্ন ধাচের ক্রিকেট খেলে। তারা শুরু থেকেই ডমিনেট করে খেলতে চায়। সেটা আবার অনেক ক্ষেত্রে হিতে বিপরীত হয়ে যেতে পারে। শুরু থেকে আক্রমণ করতে গিয়ে অনেক সময় নিজেরা আক্রমণের শিকার হয়ে যেতে পারে। তাই এই ম্যাচে আমাদের অনেক সুযোগ রয়েছে। আর সে সুযোগগুলোকে কাজে লাগাতে হবে। আর এমন না যে ইংল্যান্ড আমাদের কাছে একেবারে অচেনা প্রতিপক্ষ। আমরা বিশ্বকাপেও তাদের দুবার হারিয়েছি। কাজেই বাংলাদেশের সুযোগ অনেক রয়েছে। তার উপর বাংলাদেশ যেখানে ফুরফুরে মেজাজে মাঠে নামবে সেখানে ইংলিশরা কিছুটা হলেও চাপে থাকবে। সেটাও একটা সুযোগ। এরকম নানা সুযোগ রয়েছে এই ম্যাচে বাংলাদেশের জন্য। তাই এই ম্যাচে বাংলাদেশকে কেবল নিজেদেরকে নিয়ে ভাবতে হবে। কীভাবে নিজেদের পারফরম্যান্সকে আগের ম্যাচের চাইতে উন্নতি করা যায়। তাহলেই জয়ের সম্ভাবনা আমাদের বেশি থাকবে। সবদিক বিবেচনায় আজকের ম্যাচে আমার কাছে বাংলাদেশই ফেভারিট।

লেখক : বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু বিয়ের আনন্দ রূপ নিল বিষাদে
পরবর্তী নিবন্ধসাকিবদের সামনে আজ বিশ্ব চ্যাম্পিয়নদের হারানোর চ্যালেঞ্জ