বাঁশখালীতে ফসলি জমিতে পোকা দমনে পার্চিং উৎসব

বাঁশখালী প্রতিনিধি | বুধবার , ২৩ সেপ্টেম্বর, ২০২০ at ৬:৫১ অপরাহ্ণ

বাঁশখালীতে আমন ফসলে কীটনাশক দমন করার জন্য ধানী জমিতে পার্চিং উৎসব করা হচ্ছে।
তারই অংশ হিসাবে ‘ধানের জমিতে ডাল পুতুন-পোকার আক্রমণ রোধ করুন’ এ শ্লোগানকে সামনে রেখে পরিবেশ বান্ধব ও নিরাপদ ফসল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করতে ধানের জমিতে পার্চিং উৎসব করা হয় বৈলছড়িতে।
এ সময় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওচমান গনি ছিদ্দিকী বলেন, “পার্চিং উৎসবের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করে ক্ষতিকর পোকা নিয়ন্ত্রণ করা, ফসলের উৎপাদন খরচ কমানো, কীটনাশক ব্যবহার কমানো এবং পরিবেশ দূষণ রোধ করা যায়। তাই ফসলি জমিতে পাচিং করা অতীব জরুরি।”
বেশ কয়েকজন কৃষকের সাথে আলাপকালে তারা জানান, আমন ফসল সুরক্ষায় ফসলের জমিতে কীটনাশক ব্যবহার না করে গাছের ডালপালা পুঁতে দিয়ে পাখি বসার ব্যবস্থা করে দিয়ে জৈবিক পদ্ধতিতে ক্ষতিকর পোকামাকড় দমন করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করতে এই পার্চিং উৎসব। যার ফলে কৃষকের কীটনাশক খরচ কমবে, দেশীয় জাতের মাছ বৃদ্ধি পাবে, পরিবেশ দূষণ কমবে, সর্বোপরি ক্ষতিকর পোকামাকড় থেকে কৃষকের ফসল রক্ষা পাওয়াসহ কৃষক আর্থিকভাবে লাভবান হবে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আবু সালেক বলেন, “পার্চিং-এর মাধ্যমে কৃষকেরা বহুমুখী উপকার পেয়ে থাকে। যার ফলে অতিরিক্ত বিষ প্রয়োগে যে দেশীয় মাছ বিলুপ্ত হচ্ছে তা রোধ হয়।”

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৬৬
পরবর্তী নিবন্ধকাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদনে মাত্র দুই জেনারেটের