বাঁশখালীতে ঠোঁট ও তালু কাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা সংক্রান্ত সভা

| শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৪৯ পূর্বাহ্ণ

বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে আর্ন্তজাতিক দাতা সংস্থা স্মাইল ট্রেন ও বেসরকারি উন্নয়ন সংস্থা শিশুর হাসি এর আয়োজনে স্বাস্থ্য কেন্দ্রের সেমিনার হলে ঠোঁট কাটা, তালু কাটা ও মাড়ি কাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

হেলথ ইন্সপেক্টর মো. আবদুস সবুর এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সব্যসাচী নাথ। বিশেষ অতিথি ছিলেন এমওডিসি ডাঃ মো. ইমরান হাসান।

এছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী ও সিএইচসিপি বৃন্দসহ স্মাইল ট্রেন চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালের প্রজেক্ট কোঅর্ডিনেটর ও শিশুর হাসি সামাজিক সংস্থার জেলা প্রতিনিধি।

সভায় ঠোঁট কাটা ও তালু কাটা সমস্যার বিনামূল্যে চিকিৎসা বিষয়ক বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। প্রতি বৃহস্পতিবার চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালে এ ধরনের রোগীদের হাসপাতালে থাকা, খাওয়া, অপারেশন ও ঔষধপত্র সহ যাবতীয় সেবা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।

প্রধান অতিথি বলেন, ঠোঁট কাটা ও তালু কাটা একটি জন্মগত সমস্যা। এটি কোন অভিশাপ নয়। কেবলমাত্র অপারেশনের মাধ্যমেই এই সমস্যার সমাধান সম্ভব। তাই ঝাড় ফুঁকসহ অন্য চিকিৎসায় সময় নষ্ট না করে সঠিক বয়সে অপারেশন করানো উচিত।

মোঃ সাফায়াত খান বলেন, স্মাইল ট্রেন বাংলাদেশ সহ বিশ্বের ৯০টি দেশে ঠোঁট কাটা, তালু কাটা ও মাড়ি কাটা রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করছে। এ ধরনের রোগীদের প্লাস্টিক সার্জারি করা হয়। এটি ব্যয়বহুল বিধায় গরীব রোগীরা এই অপারেশন করাতে পারেন না। ফলে তারা মানবেতর জীবনযাপন করেন। এ ধরনের রোগী থাকলে হট লাইন নাম্বারসমূহে (০১৮২৫৪৪২৩২২, ০১৮৭৩০৩৩৯৭০) যোগাযোগের জন্য সকলের প্রতি অনুরোধ জানান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধভারত সফরের টেস্ট দল ঘোষণা
পরবর্তী নিবন্ধকেঁওচিয়ায় বিএনপির মতবিনিময় সভা