বন্যার প্রভাবে চাক্তাই-খাতুনগঞ্জে পণ্য পরিবহনে ধস

জাহেদুল কবির | সোমবার , ২৬ আগস্ট, ২০২৪ at ১০:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামফেনীসহ বিভিন্ন জেলায় বন্যার কারণে ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার চাক্তাই খাতুনগঞ্জে পণ্য পরিবহনে সংকট দেখা দিয়েছে। বন্যার কারণে ঢাকাচট্টগ্রাম মহাসড়কে শত শত পণ্যবাহী গাড়ি আটকে আছে। ফলে চাক্তাই খাতুনগঞ্জের অনেক ব্যবসায়ী পণ্য গুদামজাত করতে পারছেন না। গাড়ি না আসায় চট্টগ্রামের প্রাচীন বাজারটিতে এখন বিরাজ করছে সুনসান নীরবতা। নিকটতম দূরত্বে কয়েকটি মিনি ট্রাকে আশপাশের কয়েকটি উপজেলায় পণ্য পরিবহন হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে পণ্য পরিবহন ব্যবস্থা এক প্রকার ভেঙে পড়েছে। বেচাবিক্রিতেও স্থবিরতা দেখা দিয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়ায় আমাদের সংকট থাকবে বলে মনে হচ্ছে।

গতকাল বিকেলে সরেজমিনে চাক্তাইখাতুনগঞ্জ ঘুরে দেখা গেছে, স্বাভাবিক দিনগুলোতে চাক্তাই খাতুনগঞ্জের রাস্তার দুই পাশে ট্রাক কাভার্ডভ্যানের দীর্ঘ সারি থাকতো। এছাড়া শ্রমিকের হাঁকডাকে কর্মচঞ্চল থাকতো পুরো এলাকা। কিন্তু বর্তমানে শ্রমিকদের কাজ নেই। দোকানগুদামে বিশ্রাম নিয়ে এবং নিজেদের মধ্যে খোশগল্প করে সময় কাটাতে দেখা গেছে। চাক্তাই খাতুনগঞ্জের আড়তদাররা বলছেন, বন্যার কারণে বিভিন্ন জেলা থেকে পণ্য পরিবহন হচ্ছে না। বেশিরভাগ ব্যবসায়ী প্রতিদিনের মতো নিয়ম করে দোকানপাট খুললেও বেচাবিক্রি কম।।

চাক্তাইয়ের আফরা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মোহাম্মদ আলাউদ্দিন আলো বলেন, পণ্য আসতে পারছে না। কি বেচাবিক্রি করবো। সারাদিন এক প্রকার অলস সময় কাটছে।

চট্টগ্রাম রাইচ মিলস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. রফিক উল্লাহ দৈনিক আজাদীকে বলেন, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে চাল আসে। কিন্তু গত ২১ তারিখ থেকে বন্যার কারণে ঢাকাচট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট লেগে আছে। আমাদের পণ্যবাহী অনেক ট্রাক আটকে আছে। তবে দুঃখজনক ব্যাপার হচ্ছে, বিভিন্ন স্থানে পণ্যবাহী ট্রাকে লুটপাটের খবরও আমরা পেয়েছি।

চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাশেম দৈনিক আজাদীকে বলেন, ব্যবসা বাণিজ্যের অবস্থা ভালো না। বন্যার কারণে পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে। সরবরাহ সংকটের কারণে কিছু কিছু পণ্যের দামও বাড়ছে। আসলে কোনো পণ্যের দাম বেড়ে গেলে, তখন অনেকে সিন্ডিকেট কারসাজির অভিযোগ তুলে। বাস্তবতা হচ্ছে, নিত্যপণ্যের বাজার সব সময় চাহিদা ও যোগানের ওপর ভিত্তি করে দাম উঠানামা করে। এখন সরবরাহ কম। তাই দাম বাড়ছে। তবে বেচাবিক্রিও কম।

চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন দৈনিক আজাদীকে বলেন, বন্যার প্রভাবে পণ্য নিয়ে গাড়ি আসতে পারছে না। আমাদের চাক্তাই খাতুনগঞ্জে সব সময় পণ্যবাহী গাড়ির জট লেগে থাকে। তবে গত এই কয়দিন ধরে সেই দৃশ্যটি দেখা যাচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধ‘এখন আমরা কী করব?’
পরবর্তী নিবন্ধনৌপথে কন্টেনার পরিবহনে বন্দর কর্তৃপক্ষের সুযোগ