বন্যার্তদের আর্থিক সহায়তা ও ত্রাণ বিতরণ

| সোমবার , ২ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৪৪ পূর্বাহ্ণ

 

বাগীশিক ফটিকছড়ি উপজেলা : বাগীশিক ফটিকছড়ি উপজেলা সংসদের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণসামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। গত ৩০ আগস্ট ফটিকছড়ি উপজেলার বাগান বাজার, দাঁতমারা, নারায়ন হাট, ভুজপুর, হারুয়ালছড়ি, পাইন্দং, সুয়াবিল, নাজিরহাট পৌরসভা ও সুন্দরপুর এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণসামগ্রী ও পুনর্বাসনের জন্য নগদ অর্থ বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাগীশিক উত্তর জেলা সংসদের শুভাশীষ চৌধুরী, বাসু চৌধুরী, রাসকিন চৌধুরী, আয়কর আইনজীবী টিটু দেব, ফটিকছড়ি উপজেলা সংসদের সভাপতি সুমন কুমার বণিক, কর্মকর্তা মানস চক্রবর্তী, রিপন শীল, সুজন দে, জয়ন্ত দাশ (সফি), ছোটন নাথ, পার্থ ঘোষ, উজ্জ্বল শীল, শ্রীবাস বৈষ্ণব, অপু দে, মুক্তিযোদ্ধা বাবুল দেব, পরিতোষ ভট্টাচার্য্য, মাস্টার বাবুল দেব, ডা. এস.কে রায় (নান্টু), কেশব দেব, রানা ধর, পিবিআই সুমন নাথ, নিশু পালিত, সাধন নাথ, তাপস নাথ, শয়ন নাথ, রনি নাথ, আপন, জয়, ছোটন, রাজিব নাথ, সঞ্জয় নাথ, পিন্টু শীল, সম্পদ দে, শুভ, যীশু, বলাই নাথ, দীপক নাথ, উজ্জ্বল নাথ, সুমন নাথ প্রমুখ।

চিটাগং ট্রাস্ট ও বৈদিক পরিষদ : দি চিটাগং ট্রাস্টবাংলাদেশ (সিটিবি) ও বাংলাদেশ বৈদিক পরিষদের (বিবিপি) উদ্যোগে ফটিকছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। গত ৩০ আগস্ট ফটিকছড়ি উপজেলার আঁধাইয়ার টেক, পোদ্দারপাড়া ও রাবার ড্যাম এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত দুইশত পরিবারের মাঝে এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিলচাল ৫ কেজি, তেল ১ লিটার, ডাল ১ কেজি, আটা ১ কেজি, মুড়ি ১ কেজি ও লবন ১ কেজি। ত্রাণসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন ট্রাস্টের প্রধান পৃষ্ঠপোষক শিল্পপতি বাবুল ঘোষ বাবুন, ট্রাস্টের চেয়ারম্যান অরুন কান্তি মল্লিক, মহাসচিব প্রবাল দে, জিকু দত্ত, অনুপ চক্রবর্তী, তপন ধর, নারায়ণ চন্দ্র মজুমদার, রাজীব দে (শম্ভু), শ্যামল বিশ্বাস, দুর্জয় বিশ্বাস, পলাশ সেন, পিংকু ভট্টাচার্য, পঙ্কজ রুদ্র (স্বপন), শিক্ষক সুমন দাশ, পরিমল দে, আপন দে ও প্রান্ত প্রমুখ।

লেডিস ক্লাব : সাম্প্রতিক বন্যায় ফেনী জেলার ক্ষতিগ্রস্ত বন্যার্তদের বিতরণের জন্য চট্টগ্রাম লেডিস ক্লাবের পক্ষ থেকে নগদ ৩০ হাজার টাকা ও অন্যান্য সামগ্রী বিতরণের জন্য সংগ্রহ করা হয়। এসব অর্থ ও বিভিন্ন সামগ্রী গত শনিবার ক্লাব সদস্যা আখতার বানু ফ্যান্সীর হাতে তুলে দেন ক্লাবের ভারপ্রাপ্ত সভানেত্রী পারভিন জালাল, সম্পাদিকা বোরহানা কবির ও ক্লাব সদস্যা সাবিহা হক।

শাহ আমিনীয়া ফাউন্ডেশন : আল আমিন হাশেমী দরবারের শাহ আমিনীয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে গত ২৫, ২৬, ২৭, ২৮ আগস্ট ৪ দিনব্যাপী, ফেনী, কুমিল্লা, বসন্তপুর, চান্দিনা, হবিগঞ্জ, নোয়াখালী, সেনবাগ, দাগনভুঞা, হারুয়ালছড়ি, পাঠিয়ালছড়ী, লম্বাবিল, সুয়াবিল, নারায়ণহাট, ভুজপুর, কার্তিকপুর, হাসনাবাদ, সাদীনগর এলাকায় বন্যাকবলিত প্রায় ২০ হাজার বানভাসির মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এ সময় আল্লামা কাযী মুহাম্মদ ছাদেকুর রহমান হাশেমী বলেন, দেশে বন্যাপীড়িত মানুষের সাহায্যে এগিয়ে আসা সকলের নৈতিক দায়িত্ব। এ সময় উপস্থিত ছিলেন হাফেজ কাযী মুহাম্মদ খালেদুর রহমান হাশেমী, কাযী মুহাম্মদ সাজেদুর রহমান হাশেমী, কাযী মুহাম্মদ সফিরুর রহমান হাশেমী সাকিব প্রমুখ।

মমতা : দেশের উত্তরপূর্বাঞ্চলের জেলাসমূহে বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ এবং চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বেসরকারি উন্নয়ন সংস্থা মমতা। ত্রান সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, আলু. তেল ইত্যাদি। এছাড়াও বন্যার্তদের মাঝে বস্ত্র সামগ্রী, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন, মহিলা ও কিশোরীদের মাঝে সেনিটারী প্যাড বিতরণ ও শুকনা খাবার তথা মুড়ি, চিড়া, গুড়, বিস্কিট, বিশুদ্ধ পানি বিতরণ করেছে মমতা। এছাড়া মাননীয় প্রধান উপদেষ্টার ত্রান তহবিলে আর্থিক অনুদান প্রদান করেছে মমতা।

বন্যার্তদের জন্যে এসব ত্রাণ সামগ্রী স্থানীয় প্রশাসন, সেনাবাহিনীর প্রতিনিধিবৃন্দের নিকট হস্তান্তর করেন মমতার প্রধান নির্বাহী একুশে পদকপ্রাপ্ত সমাজসেবক রফিক আহামদ। এছাড়াও বন্যাদুর্গত এলাকার মমতার শাখা সমুহের সদস্যদের মাঝেও ত্রাণ বিতরণ করা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন উপপ্রধান নির্বাহী মো. ফারুক, সহকারী প্রধান নির্বাহী মোহাম্মদ শাহারিয়ার, পরিচালক ইকবাল আল মাহামুদসহ মমতার শাখার পর্যায়ের কর্মকর্তাকর্মীবৃন্দ। এছাড়াও কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার আওতাধীন গুনবতী ফাজিল ডিগ্রি মাদ্রাসায় গত ৩০ আগস্ট শুক্রবার সকাল হতে দিনব্যাপি মমতা স্বাস্থ্য কর্মসূচীর উদ্যোগে বন্যার্তদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প ও ঔষধ বিতরন কার্যক্রম অনুষ্ঠিত হয়। উক্ত মেডিকেল ক্যাম্পে ৬০৭ রোগীকে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। সেবাগ্রহীতাদের মাঝে ৪৪ প্রকারের বিভিন্ন ঔষধ বিতরণ করা হয়েছে।

চট্টগ্রাম আইন কলেজ : চট্টগ্রাম আইন কলেজ শিক্ষার্থীদের পক্ষ থেকে বন্যা কবলিত ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। ফেনী ও নোয়াখালীতে উক্ত ত্রাণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেন শিক্ষার্থী মোহাম্মদ বেলাল হোছাইন শান্ত, নিয়ামুল হক হৃদয়,মিজানুর রহমান, ঈনাম ইলাহী চৌধুরী,শাজাহান সাজু, নজরুল ইসলাম,সায়মা হাবিব,বুশরা ফাহমি সিথি, শারমিন আক্তার,তারেক মুন্না, রুবেল হাওলাদর,ফখরুল সুমন। কলেজের শিক্ষার্থীদের সহায়তায় ৫০০ মানুষের রান্নাকরা খাবার এবং ১২ আইটেমের শুকনো খাবার ১১৩ পরিবারের জন্য বিতরণ করা হয়। এই মহৎ উদ্যোগের সাথে শামিল হয়ে আলহাসানাহ সালসাবিল ফাউন্ডেশনের পক্ষে শিক্ষার্থী আবু বক্কর সিদ্দিক ৩১ টি পরিবারের জন্য ৩১ প্যাকেট শুকনো খাবার তুলে দেন চট্টগ্রাম আইন কলেজের ২০২১ ব্যাচের শিক্ষার্থী মো.বেলাল হোছাইন শান্তর হাতে। আইন কলেজ শিক্ষার্থীদের সাথে ইউনিটি ফর চেইঞ্জ সংগঠনের সদস্যরা ৭০ প্যাকেট শুকনো খাবার নিয়ে সফর সঙ্গী হন। উক্ত ত্রাণ সামগ্রী পৌছে দেন মো. বেলাল হোছাইন শান্ত,নিয়ামুল হক হৃদয়,মিজানুর রহমান,তারেক মুন্না, ফাখরুল সুমন, মো. সামি, মো. মিরাজ, দানিয়াল আলম,তারেক মনোয়ার, মো. মুন্না, মো. জিয়া ও মো. নাইম।

আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী : ফটিকছড়ি প্রতিনিধি জানান, আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারীর সকল শাখা ও দায়রা সমূহকে বন্যা দুর্গতদের মাঝে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য আহবান জানিয়েছেন সৈয়দ আহমদ হোসাইন শাহরিয়ার মাইজভাণ্ডারী ও শাহসুফি সৈয়দ সাজ্জাদ হোসাইন সোহেল মাইজভাণ্ডারী। গত শুক্রবার ফরহাদাবাদ শাখার উদ্যোগে বিভিন্ন এলাকায় বন্যা দুর্গতের মাঝে ত্রান সামগ্রী বিতরণ করা হয়। নাজমুল হাসান মাহমুদ শিমুল, মুহাম্মদ লালন ওসমান, মোস্তফা কায়সার মাহমুদ সুজন, হাজী নুরুল কবির মাসুদ, আমিনুল হক বাপ্পি প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবন্যা উপদ্রুত এলাকায় বিজিসি ট্রাস্টের চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধরাশেদ রউফ-এর অন্ত্যমিল