বন্যায় ভেসে গেছে হাটহাজারীর ৮ শতাধিক পুকুরের মাছ

হাটহাজারী প্রতিনিধি | শনিবার , ২৪ আগস্ট, ২০২৪ at ১০:১৬ পূর্বাহ্ণ

বন্যায় হাটহাজারী উপজেলার আওতাধীন প্রায় আট শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের নাজিরহাট নতুন ব্রিজ সংলগ্ন এলাকায় হালদা নদীর বেড়িবাঁধ ভেঙে গিয়ে এই ইউনিয়নের ৬টি ওয়ার্ডের ব্যাপক ক্ষতি হয়। হালদা নদীর ঢলের পানি বেড়িবাঁধের ভাঙা অংশ দিয়ে লোকালয়ে ঢুকে উত্তর হাটহাজারী এলাকায় প্রায় পাঁচ শতাধিক পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। তাছাড়া দক্ষিণ হাটহাজারীর গড়দুয়ারা, উত্তর ও দক্ষিণ মাদার্শার বহু পুকুর পুকুরের মাছও বানের পানিতে ভেসে গেছে। এসব পুকুরে হালদা নদী থেকে ডিম সংগ্রহ করে ডিম আহরণকারীরা রেনু পোনা উৎপাদন করে বিক্রি করে থাকেন।

সংশ্লিষ্ট কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে উপজেলার ফরহাদাবাদ, ধলই, মির্জাপুর, গুমানমর্দ্দন, নাঙ্গলমোড়া, ছিপাতলী এবং হাটহাজারী পৌরসভায় ১০১২ জন সৌখিন মাছ চাষের উদ্যোক্তার হাতে গোনা কয়েকটি পুকুরসহ আনুমানিক আটশ পুকুরের মাছ বানের পানিতে ভেসে গেছে। উপজেলা মৎস্য অধিদপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বিষয়টি গণমাধ্যকে নিশ্চিত করেছেন।

তবে হালদা গবেষক অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, হাটহাজারী উপজেলার কয়টি পুকুরের মাছ ভেসে গেছে তার হিসাব এখনো করা হয়নি। বন্যার পর এসব বিষয়ের হিসাব হবে।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ি ঢল : এখনো ডুবে আছে খাগড়াছড়ির মেরুং
পরবর্তী নিবন্ধকোতোয়ালী থানায় প্রথম মামলা রেকর্ড আসামি অজ্ঞাত ৩০-৪০ হাজার