বন্ধ হচ্ছে না ইন্টারনেট ও ডিশ সেবা

সমস্যা সমাধানে বৈঠক আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৮ অক্টোবর, ২০২০ at ৪:১৪ পূর্বাহ্ণ

ব্রডব্যান্ড ইন্টারনেট ও ডিশ সংযোগ বন্ধ রাখার ‘প্রতীকী ধর্মঘট’ স্থগিত হয়েছে। ফলে আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট ও ডিশ সংযোগ সেবা বন্ধ হচ্ছে না। টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জাব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের আশ্বাস পেয়ে গতকাল কর্মসূচি স্থগিত করে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ও ক্যাবল নেটওয়ার্ক অপারেটরগুলোর সংগঠন ক্যাবল অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)। এদিকে আজ রোববার সকাল সাড়ে ১০টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে আইএসপিএবি, কোয়াব ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে সৃষ্ট সমস্যার সমাধান না হলে কর্মসূচি পুনরায় ঘোষণা দেয়ার ইঙ্গিত দিয়েছেন আইএসপিএবি’র নেতারা।
বিষয়টি নিশ্চিত করে আইএসপিএবি’র পরিচালক এবং চট্টগ্রাম টেলিকম সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আনোয়ারুল আজিম দৈনিক আজাদীকে বলেন, টেলিযোগাযোগ মন্ত্রী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর রিকুয়েস্টে কর্মসূচি স্থগিত করা হয়েছে। আগামীকাল (আজ) বিষয়গুলো নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাথে বৈঠক বসবে।
জানা গেছে, গত ১২ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে আইএসপিএবি ও কোয়াব ১৮ অক্টোবর থেকে সারা দেশে বাসাবাড়ি, অফিস ও ব্যাংকসহ সব পর্যায়ে ইন্টারনেট ডাটা কানেক্টিভিটি এবং ক্যাবল টিভি বন্ধ রাখার প্রতীকী কর্মসূচি ঘোষণা করেছিল। সংগঠন দুটির দাবি, বিনা নোটিশে এবং বিকল্প ব্যবস্থা না করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন গত দুই মাস ধরে ওভারহেড ক্যাবল কাটছে। সংবাদ সম্মেলন থেকে ডিএসসিসি’র ‘হটকারী’ সিদ্ধান্ত থেকে সরে আসারও দাবি জানানো হয়।
এদিকে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার কর্মসূচিতে বিভিন্ন মহল থেকে উদ্বেগ জানানো হয়েছিল। বিশেষ করে কর্পোরেট গ্রাহক এবং ব্রডব্যান্ড ইন্টারনেট নির্ভর বাণিজ্যিক সেক্টরের সঙ্গে জড়িতরা বেশি উদ্বেগ প্রকাশ করেন। ইন্টারনেট বন্ধ থাকলে ব্যাংক ও মোবাইলে কোনো ধরনের আর্থিক লেনদেন সম্ভব হবে না বলে সতর্ক করেছিলেন ব্যাংক খাতের কর্মকর্তারা।
এ অবস্থায় অনাকাঙ্খিত পরিস্থিতিতে সৃষ্ট সমস্যার সমাধানে উদ্যোগী হন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জাব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। দুই সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন তারা। পরে যৌথ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে কর্মসূচি স্থগিতের ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে যুক্ত হয়ে টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জাব্বার বলেন, ইন্টারনেট ও ক্যাবল টিভি সেবাদাতাদের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। তিনি জানান, বিষয়টি নিয়ে তথ্যমন্ত্রী, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আলোচনা হয়েছে। এলজিআরডি মন্ত্রীকে চিঠি দেয়া হয়েছে। এরপর দুটি সিটি কর্পোরেশনকে এলজিআরডি হতে চিঠি দেয়া হয়েছে যেন তার না কাটা হয়। মুখ্য সচিবকে সব বিষয় জানানো হয়েছে যাতে প্রধানমন্ত্রীর কাছে বিষয়গুলো পৌঁছে দেয়া হয়।
তিনি বলেন, বিষয়টি প্রধানমন্ত্রী রোববার (আজ) অবহিত হবেন বলে মুখ্যসচিব জানিয়েছেন। তার না কাটার আশ্বাস দিয়ে মোস্তাফা জাব্বার বলেন, যতক্ষণ পর্যন্ত গ্রহণযোগ্য সমাধান না হচ্ছে-ততক্ষণ পর্যন্ত তার কাটা হবে না।
ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিষয়টি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। এটি নিয়ে আমরা পুরোপুরি আন্তরিক। আমাদের ৭ দিন সময় দিন। এই সময়ের মধ্যে যৌক্তিক সমাধান হয়ে যাবে। এর মধ্যে যেন তার আর কাটা না হয় এটা আমরা দেখব।
আইএসপিএবি সভাপতি আবদুল হাকিম বলেন, মাননীয় মন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন যে, তিনি আমাদের সঙ্কট নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। এখন সে বৈঠকের জন্য দুই তিন বা চার দিন যতই সময় লাগুক আমরা অপেক্ষা করব। আশা করছি, এ সপ্তাহের মধ্যেই আমরা ফলপ্রসূ সমাধান পাব।

পূর্ববর্তী নিবন্ধদেড় কোটি টাকার পণ্যসহ গ্রেপ্তার ১
পরবর্তী নিবন্ধমামা-ভাগ্নের অবৈধ সম্পদের খোঁজে দুদক