বন্ধকি সম্পত্তি আর মামলার তথ্য ভাণ্ডার চালু

জমি নিয়ে জালিয়াতি

| মঙ্গলবার , ২২ নভেম্বর, ২০২২ at ১০:৩৯ পূর্বাহ্ণ

একই জমি জালিয়াতির বারবার দেখিয়ে ঋণ নেওয়ার পথ বন্ধ করতে চালু মর্টগেজ ডেটা ব্যাংকে শুরুতেই ৭২টি ব্যাংক ও ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানে বন্ধক হিসেবে থাকা ২২ হাজার ২০০ জমির তথ্য যুক্ত করা হয়েছে।

গতকাল সোমবার এ তথ্য ভাণ্ডারের পাশাপাশি ডিজিটাল প্রক্রিয়ায় জমি সংক্রান্ত সব মামলা সমন্বিত ব্যবস্থায় পরিচালনায় ‘মামলা ব্যবস্থাপনা সিস্টেম’ উদ্বোধন করা হয়। এ ভাণ্ডারে জমি সংক্রান্ত প্রায় ২১ হাজার মামলার তথ্য যুক্ত করা হয়েছে। অনুষ্ঠানে জানানো হয়, উভয় ব্যবস্থায় সব উপাত্ত এন্ট্রি করা হবে এবং এ প্রক্রিয়া চলমান থাকবে। ‘মর্টগেজ ডেটা ব্যাংকে’ জামানত বা বন্ধক হিসেবে রাখা সম্পত্তির তথ্য জানাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। এর মাধ্যমে কেউ জমি বা সহায়ক জামানত হিসবে রেখে ঋণ নিতে চাইলে তা যাচাই করে দেখা সম্ভব হবে। খবর বিডিনিউজের।

এ দুই তথ্য ভাণ্ডারের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এখন থেকে এক জমি বারবার বন্ধক রাখা যাবে না, সেদিন শেষ হল। এর ফলে জমি নিয়ে ফটকাবাজি করার দিন শেষ। ঢাকার তেজগাঁওয়ে ভূমি ভবন মিলনায়তনে এ দুই কার্যক্রম উদ্বোধনকালে তিনি বলেন, এক জমি কয়েক জায়গায় বন্ধক দেওয়া হত। মর্টগেজের উপর ভিত্তি করে ব্যাংকে ঋণ নেওয়াসহ অনেক লেনদেন হয়।

মর্টগেজ ডাটা ব্যাংক এজন্য ব্যাংকিং তথা আর্থিক ব্যবস্থায় ইতিবাচক ভূমিকা রাখবে। মামলা ব্যবস্থাপনা সিস্টেম প্রসঙ্গে ভূমিমন্ত্রী বলেন, আমরা ভূমিসেবা ডিজিটালাইজেশন এমনভাবে করছি যেন আগামী প্রজন্ম ভূমি নিয়ে হয়রানিতে না পড়েন। ভূমি মন্ত্রণালয়ের সচিব মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধহালদায় অবৈধভাবে বালু উত্তোলন লাখ টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধপটিয়ায় পাউবোর ১২শ’ কোটি টাকার মেগা প্রকল্পের উদ্বোধন ৩০ নভেম্বর