বন্দর সিডিএ ওয়াসার সঙ্গে সমন্বয়ে ৩ ওয়ার্কিং কমিটি

প্রাধান্য পাবে নাগরিক দুর্ভোগের বিষয়

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ অক্টোবর, ২০২০ at ১০:১১ পূর্বাহ্ণ

নগরবাসীর দীর্ঘদিনের পরিচিত দৃশ্যগুলোর একটি, সংস্কারের কয়েক মাস না পেরুতেই কাটা হয় সড়ক। চট্টগ্রাম সিটি কর্পোরেশন সড়ক সংস্কার করে। কিছুদিন পর সেই সড়ক ওয়াসা, টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল), বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বা অন্য কোনো সেবা সংস্থা কেটে ফেলে তাদের কোনো প্রকল্প বাস্তবায়নের স্বার্থে। ‘সমম্বয়হীন’ভাবে কাজ করার কারণেই এ ধরনের ঘটনা ঘটে। তাই সেবাসংস্থাগুলোর মধ্যে সমন্বয় নিশ্চিতে সচেতন মহল বিভিন্ন সময়ে আহ্বান জানিয়েছে। এমনকি সমন্বয় নিশ্চিতে ২০১৬ সালে প্রধানমন্ত্রীর দপ্তর প্রজ্ঞাপনও জারি করেছিল। কিন্তু সমন্বয় নিশ্চিত হয়নি।
এ অবস্থায় নগরে বিভিন্ন সেবাসংস্থার মধ্যে সমন্বয় নিশ্চিতে নতুন করে উদ্যোগ নিয়েছে চসিক। এর অংশ হিসেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সিডিএ ও ওয়াসার সঙ্গে সমন্বয় নিশ্চিতে গতকাল মঙ্গলবার পৃথক তিনটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। সিটি কর্পোরেশনের পাশাপাশি সংশ্লিষ্ট সদস্যদেরও কমিটির সদস্য করা হয়েছে। এখন থেকে কমিটির সদস্যরাই সংশ্লিষ্ট সংস্থার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সৃষ্ট জটিলতার সমাধান করবে। তবে এক্ষেত্রে নাগরিক দুর্ভোগ নিরসনকে প্রাধান্য দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক আজাদীকে বলেন, সমন্বয় না থাকলে অনেক সময় কাজ করতে গিয়ে ওভারলেপিং হয়ে যায়। কমিটির সদস্যরা সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে সমন্বয় করবেন।
চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন আজাদীকে বলেন, ওয়ার্কিং কমিটি গঠন করায় কাজের সুবিধা হবে। তবে সব সংস্থাকে সমন্বয় করে একটি কমিটি গঠন করব। সেটার আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়েছে।
কমিটি : চসিক এলাকায় সিডিএর চলমান উন্নয়ন কর্মকাণ্ডসমূহ জনস্বার্থে তদারকি ও সমন্বয়ের স্বার্থে চার সদস্যের কমিটি গঠন করা হয়। এতে চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদাকে টিম লিডার করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন চসিকের নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, সিডিএর দুই নির্বাহী প্রকৌশলী মো. মাহফুজুর রহমান ও আহমদ মঈনুদ্দীন।
ওয়াসার সঙ্গে সমন্বয়ে গঠিত কমিটির টিম লিডার চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ কামরুল ইসলাম। সদস্যরা হচ্ছেন চসিকের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহীন-উল-ইসলাম চৌধুরী, ওয়াসার দুই নির্বাহী প্রকৌশলী আবদুর রউফ ও এ এম তাওসিফুল হক।
চট্টগ্রাম বন্দরের জন্য গঠিত কমিটির টিম লিডার চসিকের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম। সদস্যরা হচ্ছেন চসিকের রাজস্ব কর্মকর্তা শাহিদা ফাতেমা চৌধুরী এবং বন্দরের দুই নির্বাহী প্রকৌশলী সাইফুল হাসান চৌধুরী ও নিজামুদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধনির্ধারিত সময়ে কাজ শেষ না করলে কার্যাদেশ বাতিল
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম বন্দরে দুদকের অভিযান