বন্দর তহবিল থেকে এক শতাংশ অর্থ পাবে চসিক

মন্ত্রিসভায় 'বন্দর কর্তৃপক্ষ আইনের খসড়া অনুমোদন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৬ এপ্রিল, ২০২১ at ৭:২২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১ এর চূড়ান্ত খসড়া গতকাল মন্ত্রি পরিষদের সভায় অনুমোদন দেয়া হয়েছে। নতুন এই আইনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব তহবিল থেকে ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে (স্থানীয় সিটি কর্পোরেশনকে) প্রদানের প্রস্তাবে সায় দিয়েছে সরকার। এরফলে চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের দাবিটি পূরণ করা হল। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন, ২০২১’ এর প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। যেখানে উল্লেখ আছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি নিজস্ব তহবিল থাকবে। তার ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি করপোরেশন পাবে নগরের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের জন্য।
প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরী বারবার চট্টগ্রাম বন্দরের আয়ের একটি অংশ চট্টগ্রামের উন্নয়নে সিটি কর্পোরেশনকে প্রদানের জন্য দাবি করে আসছিলেন। পরবর্তীতে একই দাবি করেছিলেন সাবেক মেয়রগণও। সর্বশেষ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজনও জোরালোভাবে এই দাবি তুলেছিলেন। এই আইন পাসের ফলে চট্টগ্রামের যোগাযোগ অবকাঠামোর অনেক উন্নয়ন হবে বলে মন্তব্য করেছেন নগর পরিকল্পনাবিদরা।
বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রস্তাবিত আইনে একজন চেয়ারম্যানের নেতৃত্বে সাত সদস্যের একটি পরিচালনা প্রশাসক বোর্ড থাকবে। বন্দরের ভাড়া ও টোল আদায়ের বিষয়ে তফসিল তৈরি করে সরকারের কাছে অনুমোদন নিতে হবে। তবে ৫ হাজার টাকার কম হলে অনুমোদন নিতে হবে না। বন্দরের উন্নয়ন সমপ্রসারণেও একটি তহবিল রাখা হয়েছে এ আইনে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইন লঙ্ঘন করলে বিভিন্ন অপরাধের ক্ষেত্রে এক মাস থেকে এক বছরের কারাদণ্ড অথবা এক লাখ টাকা থেকে ৫ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেওয়া যাবে। কেউ বন্দরে দূষণ ঘটালে সেক্ষেত্রে ৫ লাখ টাকা জরিমানা ও এক বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘পোর্টে কোনো জাহাজ থেকে স্বাস্থ্যহানি ঘটে- এমন কোনো বিষয় বা দ্রব্য মজুদ করলে বা বন্দর দূষণ করলে এ শাস্তি হবে।’
উল্লেখ্য, গত ২০১৬-২০১৭ অর্থবছরে চট্টগ্রাম বন্দরের আয় হয়েছিল ২ হাজার ৪০৭ কোটি ৬৫ লাখ টাকা, ২০১৭-২০১৮ অর্থবছরে আয় হয়েছিল ২ হাজার ৬৬১ কোটি ৭৬ লাখ টাকা, ২০১৮-২০১৯ অর্থবছরে আয় হয়েছিল ২ হাজার ৮৯২ কোটি ৯৯ লাখ, ২০১৯-২০২০ অর্থবছরে চট্টগ্রাম বন্দরের আয় হয়েছিল ২ হাজার ৯২৪ কোটি ৯৯ লাখ টাকা এবং চলতি ২০২০-২০২১ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত বন্দরের আয় হয় ১ হাজার ৯৪৪ কোটি ১৪ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধমসজিদে ইফতার ও সেহরির আয়োজন নয় : ধর্ম মন্ত্রণালয়
পরবর্তী নিবন্ধব্যবসা হারানোর আশঙ্কায় দেশের পোশাক খাত