বন্দরে সময় মতো করা যাচ্ছে না পণ্য খালাস

আমদানিকারকদের লাখ লাখ টাকা ক্ষতি অ্যাসাইকোডা সফটওয়্যার আপগ্রেড করায় জটিলতা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৮ অক্টোবর, ২০২২ at ৫:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কাস্টমসের শুল্কায়ন সিস্টেম সফটওয়্যার আপগ্রেড করার জের ধরে জাহাজ হ্যান্ডলিং করতে সমস্যায় পড়ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। যথাসময়ে রেজিস্ট্রেশনসহ প্রয়োজনীয় তথ্য বন্দরে না পৌঁছায় সংকট তীব্র হয়ে উঠছে। বিষয়টি নিয়ে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার জন্য বন্দর কর্তৃপক্ষ চট্টগ্রাম কাস্টমস কমিশনারকে চিঠি দিয়েছে।
সূত্র বলেছে, চট্টগ্রাম কাস্টমসে শুল্কায়ন প্রক্রিয়ার সফটওয়্যার অ্যাসাইকোডা সম্প্রতি আপগ্রেড করা হয়। আর এই আপগ্রেড করার পর থেকে চট্টগ্রাম বন্দরকে সংকটে পড়তে হচ্ছে। একই সাথে আমদানিকারকদেরকে লাখ লাখ টাকা ক্ষতির কবলে পড়তে হচ্ছে। সময় মতো পণ্য খালাস করতে না পারায় অনেকেই ভোগান্তির শিকার হচ্ছেন।
প্রচলিত নিয়মানুযায়ী বিশ্বের নানা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে আসা জাহাজের আইজিএম (ইমপোর্ট জেনারেল মেনিফেষ্ট) সংশ্লিষ্ট শিপিং এজেন্ট (ফিডার এজেন্ট) কর্তৃক কাস্টমস কর্তৃপক্ষের অ্যাসাইকোডা ওয়ার্ল্ড সিস্টেমে অনলাইনে দাখিল করে। এরপর কাস্টমস কর্তৃপক্ষ ওই আইজিএম-এর বিপরীতে রেজিস্ট্রেশন নম্বর প্রদানসহ পণ্য খালাসের প্রয়োজনীয় অনুমোদন প্রদান করে। কিন্তু সাম্প্রতিক সময়ে প্রায়শঃ বন্দরে আসা জাহাজের রেজিস্ট্রেশন নম্বর ইস্যু এবং আইজিএম প্রেরণে বিলম্ব হচ্ছে। এতে আইজিএম অনুযায়ী যথাসময়ে জাহাজ থেকে কন্টেনার অবতরণে সমস্যা হচ্ছে। জাহাজ জেটিতে এসে অপেক্ষা করলেও কাস্টমসের প্রয়োজনীয় প্রক্রিয়ার কারণে পণ্য খালাস করা সম্ভব হচ্ছে না। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের টার্মিনাল ম্যানেজার চট্টগ্রাম কাস্টমস কমশিনার বরবরে লিখিত এক পত্রে বিষয়টি উদ্বেগ প্রকাশ করে বলেছেন, জাহাজ থেকে কন্টেনার খালাস কার্যক্রম শুরু করতে বিলম্ব হওয়ার কারণে আমদানী কন্টেনারবাহী জাহাজ জেটিতে অলস বসে থাকে। এহেন পরিস্থিতিতে জাহাজের কন্টেনার হ্যান্ডলিং বিঘ্নিতসহ চট্টগ্রাম বন্দরের সামগ্রিক অপারেশনাল কার্যক্রমে জটিলতা তৈরি হচ্ছে।
পত্রে ইএফ ইম্মা নামের একটি জাহাজের তথ্য উল্লেখ করে বলা হয়, জাহাজটি বন্দরের সিসিটি-৩ নম্বর জেটিতে বার্থিং নিলেও সময়মতো রেজিস্ট্রেশন নম্বর ইস্যু না হওয়ায় তথা আইজিএম না পাওয়ায় জাহাজের কন্টেনার খালাস সম্ভব হয়নি। সঠিক সময়ে কাস্টমস কর্তৃপক্ষ হতে আইজিএম প্রাপ্তির উপর জাহাজের উৎপাদনশীলতা নির্ভর করে বলেও পত্রে উল্লেখ করা হয়।
অপরদিকে কাস্টমস কর্তৃপক্ষের অ্যাসাইকোডা ওয়ার্ল্ড সিস্টেম আপগ্রেড করার পর আগের মতো বিপজ্জনক পন্য (ডিজি) চালানের বি/এল ভিত্তিক তালিকা দেখা সম্ভব না হওয়ায় বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক বিপজ্জনক পণ্য (ডিজি) চালানের অবতরণ অনুমতি যাচাই করা সম্ভব হচ্ছে না। এতে জাহাজ হতে বিপজ্জনক পণ্য (ডিজি) বোঝাই কন্টেনারসহ জাহাজের সামগ্রিক কন্টেনার খালাস মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
এমতাবস্থায় চট্টগ্রাম বন্দরের স্বাভাবিক উৎপাদনশীলতা, অপারেশনাল কাজের শৃঙ্খলা ও বন্দরের সুনাম রক্ষার স্বার্থে জাহাজ জেটিতে আসার ২৪ ঘণ্টা পূর্বেই চট্টগ্রাম বন্দরের নিজস্ব সিস্টেমে আইজিএম আপ-লোড করার লক্ষ্যে যথাসময়ে কাস্টমস কর্তৃপক্ষ হতে আইজিএম প্রেরণ এবং বিপজ্জনক পণ্য চালানের বি এল ভিত্তিক তালিকা হতে বাংলদেশ নৌবাহিনী কর্তৃক বিপজ্জনক (উএ) পণ্য চালানের অবতরণ অনুমতি যাতে যাচাই করা যায় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
বিষয়টি নিয়ে চট্টগ্রাম কাস্টমসের শীর্ষ একজন কর্মকর্তা বলেন, সিস্টেম আপডেট করায় কিছু সমস্যা হচ্ছে বলে শুনেছি। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। সমস্যা থাকবে না বলেও তিনি মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধরুপালি গিটার ফেলে চলে যাওয়ার চার বছর
পরবর্তী নিবন্ধযুদ্ধ থামান, খাদ্য নিয়ে রাজনীতি বন্ধ করুন