বন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি কন্টেনার হ্যান্ডলিং

আজাদী প্রতিবেদন | শনিবার , ১ জানুয়ারি, ২০২২ at ৬:২৬ পূর্বাহ্ণ

প্রত্যাশার চেয়ে এক লাখেরও বেশি কন্টেনার হ্যান্ডলিং হয়েছে চট্টগ্রাম বন্দরে। করোনাকালের ভয়াবহ অবস্থার মাঝেও বন্দরের কন্টেনার হ্যান্ডলিং লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়াকে দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের জন্য শুভ লক্ষণ বলেও আখ্যায়িত করা হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বন্দরে ৩২ লাখ ১২ হাজার ১১৫ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং হয়েছে চট্টগ্রাম বন্দরে। গতরাত বারোটায় ২০২১ সালের হিসেব যখন বন্ধ হবে তখন এর সাথে আরো হাজার খানেক কন্টেনার যোগ হবে বলেও সূত্র জানিয়েছে।
সূত্র জানিয়েছে, দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের প্রবেশদ্বার চট্টগ্রাম বন্দরের কার্যক্রমের উপর করোনা মহামারীর অভিঘাত মারাত্মক প্রভাব ফেলে।
২০১৯ সালে চট্টগ্রাম বন্দরে কন্টেনার হ্যান্ডলিং করা হয় ৩০ লাখ ৮৮ হাজার ১৮৭ টিইইউএস। বন্দরের স্বাভাবিক প্রবৃদ্ধি অনুযায়ী সবকিছু স্বাভাবিক থাকলে পরের বছর অর্থাৎ ২০২০ সালে কন্টেনার হ্যান্ডলিং এর পরিমান ৩৩ লাখ টিইইউএস ছাড়িয়ে যেতো। কিন্তু করোনা মহামারির ধাক্কায় ২০২০ সালে কন্টেনার হ্যান্ডলিং এ ধস নামে। ২০২০ সালে চট্টগ্রাম বন্দরে ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং করা হয়। করোনার কারণে অন্তত ৫ লাখ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং হয়নি বলে উল্লেখ করে সূত্র বলেছে যে, এটি শুধু বন্দরের কন্টেনার হ্যান্ডলিংই নয় একই সাথে দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের সার্বিক অবস্থাও নির্ণয় করে। পুরো ২০২০ সাল দেশের আমদানি রপ্তানি বাণিজ্যে যে বেহাল অবস্থা বিরাজ করেছিল তার প্রভাব বন্দরের সার্বিক কার্যক্রমে পড়ে।
২০২১ সালেও করোনা মহামারীর দাপট অব্যাহত থাকে। কিন্তু করোনার মাঝেও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ইতিবাচক বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করে। এর ফলে ২০২১ সালের শেষদিন সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বন্দরে ৩২ লাখ ১২ হাজার ১১৫ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং হয়েছে। রাত ১২টা পর্যন্ত এই হিসেবের সাথে আরো হাজার দেড়েক কন্টেনার হ্যান্ডলিং হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে। ২০২১ সালের শুরুতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৩১ লাখ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং এর লক্ষ্যমাত্রা নির্ধারিণ করেছিল।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক গতকাল জানিয়েছেন, ব্যবসা বান্ধব বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছিল। বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন সময় বেশ কিছু সমস্যা মোকাবেলা করলেও কার্যকরী পদক্ষেপের ফলে কন্টেনার হ্যান্ডলিং এ নেতিবাচক প্রভাব পড়তে দেয়নি। এর ফলে বন্দরে কন্টেনার হ্যান্ডলিং প্রত্যাশা ছাড়িয়ে গেছে বলেও তিনি মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধবিএনপিকে দ্বিচারিতা প্রত্যাহারের আহ্বান তথ্যমন্ত্রীর
পরবর্তী নিবন্ধসতীনের হাতে সতীন খুন